শহীদ স্মরণে শুরু হলো স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন

আজ ২৬ শে মার্চ, ২০২১।  আজ থেকে ঠিক ৫০ বছর আগে এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে জন্ম হয়েছিল স্বাধীন বাংলাদেশের। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি দখলদার বাহিনীর দমন অভিযানের বিরুদ্ধে যার যা আছে তাই নিয়ে  স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল বাঙালিরা। 

২৬ শে মার্চকে তাই বলা হয় জাতীয় দিবস ও স্বাধীনতা দিবস । বরাবরের মতই এবারো যথাযথ রাষ্ট্রীয় মর্যাদায় পালিত হচ্ছে  জাতীয় দিবস। তবে এবার স্বাধীনতার ৫০ বছরে পদার্পণের জন্য এই দিবস অনন্যভাবে  উদযাপিত হচ্ছে। সুবর্ণজয়ন্তী উদযাপনের সাথে আরো যোগ হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন। তাই মার্চ মাস জুড়ে এই জোড়া উদযাপনে ‘মুজিব চিরন্তন’ প্রতিপাদ্যে গ্রহণ করা হয়েছে ১০ দিনের কর্মসূচি। যা শুরু হয়েছে ১৭ মার্চ, বঙ্গবন্ধুর জন্মদিনে। এবং আজ শুক্রবার স্বাধীনতার ৫০ বছর পূর্তির দিনে তা শেষ হবে।

আজ ভোর ৬ টায় বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকীতে সাভারে  অবস্থিত জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা । তিন বাহিনীর প্রধান তাদের নিজ নিজ দল নিয়ে  সেখানে উপস্থিত ছিলেন এবং রাষ্ট্রীয় সালাম জানান।  এসময় বিউগলে বাজানো হয় করুণ সুর। 

শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। এরপর স্পিকার শিরীন শারমিন চৌধুরী এবং প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধা জানানোর পর রাষ্ট্রপতি স্মৃতিসৌধের পরিদর্শন বইতে স্বাক্ষর করেন। 

এভাবেই জাতীয় স্মৃতিসৌধে জাতির বীর সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে শুরু হয় বাঙালি জাতির রাষ্ট্রের জন্মের ৫০ তম বছরের প্রথম দিন। 

Leave a Comment