লিবিয়া উপকূলে নৌকাডুবির ঘটনায় ৬ অভিবাসীর লাশ উদ্ধার, নিখোঁজ ২৯

লিবিয়া উপকূলে ভূমধ্যসাগরে নৌকাডুবিতে ছয় অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। এ ঘটনায় নিখোঁজ রয়েছেন নৌকার ২৯ যাত্রী। শনিবার আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম এই তথ্য জানিয়েছে। খবর আল–জাজিরার

আইওএম জানিয়েছে, লিবিয়ার পশ্চিমাঞ্চলীয় শহর সাবরাথার উপকূলে নৌকাডুবির ওই ঘটনা ঘটে। আফ্রিকা থেকে লোকজন ইউরোপে যাওয়ার জন্য ভূমধ্যসাগরের ভয়ংকর এই রুট বেশি ব্যবহার করে।

সংস্থাটি বলেছে, এখন পর্যন্ত ৬ জনের লাশ উদ্ধার করা হলেও ধারণা করা হচ্ছে, এ ঘটনায় বাকি ২৯ যাত্রীরও সলিলসমাধি হয়েছে। শুক্রবার নৌকাটি ডুবে গেছে বলে মনে করা হচ্ছে। তবে কেন, কীভাবে নৌকাটি ডুবে গেছে, সেই বিষয়ে নিশ্চিতভাবে কিছু জানা যায়নি।

এক টুইটবার্তায় আইওএম বলেছে, ভূমধ্যসাগরে একের পর এক এ ধরনের প্রাণহানির ঘটনাকে স্বাভাবিকভাবে দেখার সুযোগ নেই। অবহেলার কারণে মানুষের জীবন দিয়ে এর দাম দিতে হচ্ছে।

এশিয়া কিংবা আফ্রিকা থেকে সমুদ্রপথে অবৈধভাবে ইউরোপ যাত্রায় লিবিয়া অন্যতম রুট। প্রায়ই দেশটির উপকূলে নৌকাডুবিতে অভিবাসনপ্রত্যাশীদের মৃত্যুর খবর পাওয়া যায়।

চলতি বছরের জানুয়ারি মাস থেকে এপ্রিল (১১ তারিখ) পর্যন্ত ভূমধ্যসাগরের লিবিয়া উপকূলে নৌকাডুবিতে ৪৭৬ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে গত এক সপ্তাহেই ৫৩ জনের প্রাণহানি ঘটেছে।

Leave a Comment