লক্ষ্য স্থির থাকলে এগিয়ে যাওয়া সম্ভব

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ২০৪১ সাল পর্যন্ত কী করা উচিত, তার জন্য একটি পরিকল্পনা তৈরি করা হয়েছে, যেখানে বাংলাদেশ ২০৭১ সালে বা এই ব-দ্বীপ অঞ্চলের জনগণ স্বাধীনতার শতবর্ষের সময় ২১০০ সালে যাবেন। কারণ, যদি লক্ষ্য স্থির হয় তবে এগিয়ে যাওয়া সম্ভব।

বৃহস্পতিবার সকালে স্বাধীনতা পুরস্কার -২০২১ পুরষ্কার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ সময় তিনি দেশের সর্বোচ্চ সম্মান, স্বাধীনতা পুরষ্কার ৯ জন বিশিষ্ট ব্যক্তি এবং একটি সংস্থার হাতে তুলে দেন।

শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ সরকার ভবিষ্যতে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা বাস্তবায়নের জন্য একটি কাঠামোয় কাজ করছে, যা পরবর্তী প্রজন্মকে দেশকে এগিয়ে নিয়ে যেতে সক্ষম করবে। তিনি তাঁর সরকারের ক্ষুদ্র প্রচেষ্টা নিয়ে যা করতে পেরেছেন, তিনি এই দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য একটি কাঠামো তৈরি করেছেন। যতদূর আমরা উদ্বিগ্ন, আমাদের পরবর্তী প্রজন্ম উন্নয়নের গতি অবিরত রাখতে সক্ষম হবে।

তিনি বলেন, এই কাঠামো সময়ের সাথে পরিবর্তনযোগ্য। কারণ প্রত্যেককে বয়সের প্রয়োজনের সাথে তাল মিলিয়ে চলতে হয়। আধুনিক প্রযুক্তি, বিজ্ঞানের বিকাশ, নতুন উদ্ভাবন আমাদের একটি নতুন পথ দেখাবে। যা দিয়ে আমাদের গতি বজায় রাখতে হবে।

আওয়ামী লীগ সরকার পঁচাত্তরের  পরে যে আদর্শের সাথে বাংলাদেশ স্বাধীন হয়েছিল তা ফিরিয়ে আনতে সক্ষম হয়ে উল্লেখ করে শেখ হাসিনা বলেছিলেন, “আমাদের নতুন প্রজন্ম এখন ইতিহাস জানতে চায়।” শিকড়ের সন্ধান এবং বিজয়ের চিন্তাভাবনা, আমরা গর্বিত বোধ করি। এই ধারা অব্যাহত থাকলে বাংলাদেশ অবশ্যই বিশ্বে একটি উন্নত ও সমৃদ্ধ সোনার বাংলাদেশ হিসাবে প্রতিষ্ঠিত হবে এবং আমরা জাতির পিতার স্বপ্ন পূরণ করতে সক্ষম হব।

পুরস্কারপ্রাপ্তদের অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী বলেছিলেন, “আমি চাই যে, আপনার পদক্ষেপে চললে আমাদের প্রজন্ম পরবর্তী প্রজন্ম দেশপ্রেমে উদ্বুদ্ধ হবে, তারা প্রতিভা ও চিন্তাভাবনার মাধ্যমে তাদের নিজ নিজ কর্মস্থলে একটি উপযুক্ত অবস্থান নেবে এবং এর জন্য তারা কিছু অবদান রাখবে দেশ ও জাতির অন্তত তারা আপনার কাছ থেকে উত্সাহ পাবে। দেশের জন্য, জাতির জন্য বা জাতির কল্যাণে কাজ করার।

করোনভাইরাসটিতে নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে তিনি বলেছিলেন, “প্রত্যেকে দেশের জন্য এগিয়ে যাওয়ার জন্য প্রার্থনা করবে এবং কাজ করবে।” তিনি এই দেশকে প্রজন্মান্তরে এগিয়ে নিয়ে যেতে পারেন।

দেশ স্বাধীন হওয়ার পরে প্রধানমন্ত্রী যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশকে দেখিয়েছিলেন এবং বিশ্বের বিভিন্ন সাংবাদিক ও মিডিয়া জিজ্ঞাসা করেছিলেন, “এখানে কিছুই নেই, আপনি কীভাবে দেশ গড়বেন”? প্রধানমন্ত্রী. “আমি বিশ্বাস করি জনগণ এবং আমাদের দেশের মাটি একটি দুর্দান্ত শক্তি এবং আমরা সেই প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।”

“আমরা জানি যে দেশের বিভিন্ন অঞ্চলে মণি-মুক্তার মতো অনেক প্রতিভা রয়েছে এবং এখনও অবধি খুব কম লোককে সম্মানিত করা হয়েছে,” তিনি বলেছিলেন। কারণ তারা সমাজের অনেক ক্ষেত্রে অবদান রেখে চলেছে। তাদের প্রতিদান দিতে সক্ষম হ’ল আমাদের জাতিকে এবং নিজেরাই পুরস্কৃত হওয়া

“আমরা চাই আমাদের দেশটি এগিয়ে চলুক এবং দেশের মানুষ সব সময় মাথা উঁচু করে ধরে বেঁচে থাকুক,” তিনি বলেছিলেন। এবং আজ, দেশের পঞ্চাশতম বার্ষিকী উপলক্ষে আমরা একটি উন্নয়নশীল দেশের মর্যাদা বজায় রেখে আরও এগিয়ে যেতে চাই।

শেখ হাসিনা বলেছিলেন, “আমি আজ এটি বলতে পারি, আমরা সর্বদা একটি প্রচেষ্টা করেছি যে আমরা মুক্তিযুদ্ধে বিজয়ী জাতি।” তাই আমি বিশ্বে মাথা উঁচু করে রাখব। আমরা কারও কাছে দয়া প্রার্থনা করব না। আমি বাংলাদেশকে স্ব-সম্মান হিসাবে গড়ে তুলব।

তিনি বলেছিলেন যে গত চল্লিশ বছরের সংগ্রামের মধ্য দিয়ে আমরা কমপক্ষে এটি করতে সক্ষম হয়েছি যে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশ হিসাবে প্রতিষ্ঠিত হয়েছে। আমরা জাতির পিতার জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার 50 বছর পূর্তি পালন করার সাথে সাথে আমরা এই স্বীকৃতিটি পেয়েছি।

এবার চারজন স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের ক্ষেত্রে স্বাধীনতা পুরষ্কার পেয়েছেন। তারা হলেন- মরহুম একেএম ফজলুর রহমান, শহীদ আহসানউল্লাহ মাস্টার, মরহুম বীর মুক্তিযোদ্ধা ব্রিগেডিয়ার জেনারেল খুরশিদ উদ্দিন আহমেদ এবং মরহুম আখতারুজ্জামান চৌধুরী বাবু।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগে পুরষ্কার প্রাপ্ত ড। ক্লে গুহার নিয়োগ। সাহিত্যে কবি মহাদেব সাহা, সংস্কৃতিতে নাট্যকার আতাউর রহমান এবং সুরকার-গীতিকার গাজী মাজহারুল আনোয়ার স্বাধীনতা পুরষ্কার পেয়েছেন।

‘সমাজসেবা / জনসেবা’ ক্ষেত্রে অধ্যাপক ডঃ এম আমজাদ হোসেন এবং বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল গবেষণা ও প্রশিক্ষণের জন্য স্বাধীনতা পুরষ্কার পেয়েছেন।

যদিও সরকার স্বাধীনতা দিবসের প্রাক্কালে 1986 সাল থেকে প্রতি বছর এই পুরষ্কার দিয়েছে, তবে এবার করোনার কারণে বিলম্ব হয়েছিল। স্বাধীনতা পুরস্কারের ক্ষেত্রে, বিজয়ীকে ৫ লক্ষ টাকা, ১৮ ক্যারেট স্বর্ণপদকের ৫০ গ্রাম, মেডেলের প্রতিলিপি এবং একটি শংসাপত্র দেওয়া হয়েছিল। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী একিউএম মোজাম্মেল হক এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Comment