সমস্যা ও সমাধান একে অপরের পরিপূরক

জীবন মানেই সকল বাধা পেরিয়ে সামনে এগিয়ে যাওয়া। সমস্যা যেখানে সৃষ্টি হয়, সেখানে সমাধান তৈরি হয়। আপাতদৃষ্টিতে এরা একে অপরের পরিপূরক। সমস্যা মূলত এক প্রকার বাধা যা আমাদের লক্ষ্যে পৌঁছানোর যাত্রা কঠিন করে তোলে। সমস্যা বলতে আমরা কোন একটি পরিস্থিতি, অবস্থা, ব্যাপার বা  কারণ বুঝি যার সমাধান প্রয়োজন। 

সমস্যাগুলি আরও কঠিন হয়ে ওঠে যখন আমরা   চেষ্টা করেও  কোনও সুস্পষ্ট সমাধান পেলে । কোনো কৌশল ছাড়াই চেষ্টা করলে এরকম অবস্থার সম্মুখীন হতে হয় বেশি। ফলে এই ধরণের সমস্যা গুলো প্রচুর চাপ এবং উদ্বেগের কারণ হয়ে থাকে এবং এর জন্য নতুন এবং বিভিন্ন কৌশল প্রয়োজন।

জীবনের সমস্যা সমাধানের সহজ ধাপ ও কৌশল – 

১. সমস্যাটি সঠিকভাবে নির্ণয় করা– প্রথমত  জীবনের সমস্যার একটি তালিকা লেখার অভ্যাস করা । সমস্যা নিণয় করা।  সমস্যাটি লিখে রাখলে তা নিয়ে  কাজ করা আরও সহজ। এই পদ্ধতির সাহায্যে  সমস্যাগুলি বারবার কীভাবে দেখা যাচ্ছে তা মনে করতে সহায়তা করবে।

২. বিকল্প সমাধান খোঁজা–  সমস্যার সম্ভাব্য বিকল্প পন্থাগুলো নির্ণয় করা।  সব বিকল্প পন্থাগুলো বিচার করে একটি সর্বোত্তম পদ্ধতি বেছে নেয়া। 

৩. সমস্যাকে গ্রহণ করা– যখন সমস্যা চলে আসবে তখন সেটিকে ওইভাবেই গ্রহণ করতে হবে।  এটি যেভাবে থাকে সেভাবেই রেখে কোনো অতিরিক্ত স্ট্রেস না দিয়ে সমাধানের সৃজনশীল উপায় খুজতে হবে। কেন সমস্যা আসলো এটি না ভেবে কিভাবে সমাধান করা যায় সেটিই আগে ভাবতে হবে।  

৪. সমস্যা ভেঙে ছোট ছোট করা– সমস্যার সমাধান কখনও কখনও অপ্রতিরোধ্য এবং অসম্ভব বলে মনে হয়। এটি ধারণ করে বিভিন্ন অংশ সনাক্ত করতে হবে। তারপরে সেই সমস্ত অংশগুলির জন্য নিতে হবে একটি করে ব্যবহারিক সমাধান । এভাবে তাৎক্ষণিকভাবে পুরো সমস্যাটি সমাধান না হলেও  এর কয়েকটি অংশ সমাধান হয়ে  যায় এবং চাপ কমে যায়। 

৫. সমস্যার ইতিবাচক দিক খোঁজা– সমস্যার ইতিবাচক অংশ সন্ধান করা তার নেতিবাচক মানসিক প্রভাবকে হ্রাস করে। এমনকি এটি পরিস্থিতিটিকে আমাদের জন্য একটি দুর্দান্ত সুযোগ হিসাবে দেখতে শুরু করে।  তখন নিজেকে জিজ্ঞেস করতে হবে এর কি কোন ভালো দিক আছে? কি শেখা যায় এই সমস্যা থেকে?  তাহলেই সমস্যা আর বোঝা হবে না। বরং তা হবে  জীবনের নতুন কোনো  সুযোগ। 

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *