র‌্যাবের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

বাংলাদেশের বর্তমান পুলিশ প্রধান বেনজীর আহমেদ এবং র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন এর মহাপরিচালক চৌধুরী আব্দুলাহ আল মামুন সহ ছয় নিরাপত্তা কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন রাজস্ব বিভাগের ওয়েবসাইটে প্রকাশিত নিষেধাজ্ঞার তালিকায় এদের নাম যোগ করা হয়েছে।তালিকায় আরও আছেন: মোহাম্মদ জাহাঙ্গীর আলম ,খান মোহাম্মদ আজাদ,মোহাম্মদ আনোয়ার লতিফ খান এবং তোফায়েল মোস্তফা সরোয়ার। প্রতিষ্ঠান হিসেবে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নও এই নিষেধাজ্ঞার আওতায় পড়বে।

আন্তর্জাতিক মানবাধিকার দিবসে গুরুতর মানবাধিকার অপব্যবহারের অপরাধীদের ট্রেজারি নিষেধাজ্ঞা:

বাংলাদেশে গুরুতর মানবাধিকার অপব্যবহার: র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন

বাংলাদেশে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-এর দ্বারা বাংলাদেশে গুরুতর মানবাধিকার লঙ্ঘনের ব্যাপক অভিযোগ—মাদকের বিরুদ্ধে বাংলাদেশ সরকারের যুদ্ধের অংশ হিসেবে—আইনের শাসন এবং মানবাধিকার ও মৌলিক স্বাধীনতার প্রতি সম্মান নষ্ট করে মার্কিন জাতীয় নিরাপত্তার স্বার্থকে এবং বাংলাদেশের মানুষের অর্থনৈতিক সমৃদ্ধি হুমকির মুখে ফেলেছে।

র‌্যাব হল একটি যৌথ টাস্ক ফোর্স যা ২০০৪ সালে প্রতিষ্ঠিত হয় এবং পুলিশ, সেনাবাহিনী, নৌবাহিনী, বিমান বাহিনী এবং বর্ডার গার্ডদের সদস্যদের সমন্বয়ে গঠিত হয়। এর ম্যান্ডেটে অভ্যন্তরীণ নিরাপত্তা, অপরাধমূলক কার্যকলাপ সম্পর্কিত গোয়েন্দা তথ্য সংগ্রহ এবং সরকার-নির্দেশিত তদন্ত অন্তর্ভুক্ত রয়েছে। এনজিওগুলি অভিযোগ করেছে যে র‌্যাব এবং অন্যান্য বাংলাদেশী আইন প্রয়োগকারীরা ২০০৯ সাল থেকে ৬০০ টিরও বেশি নিখোঁজ, ২০১৮ সাল থেকে প্রায় ৬০০টি বিচারবহির্ভূত হত্যাকাণ্ড এবং নির্যাতনের জন্য দায়ী৷ কিছু প্রতিবেদনে এই ঘটনাগুলি বিরোধী দলের সদস্য, সাংবাদিক এবং মানবাধিকার কর্মীদের লক্ষ্য করার পরামর্শ দেওয়া হয়েছে।

র‌্যাবকে E.O- 13818 এর অধীনে মনোনীত করা হয়েছে।একটি বিদেশী সত্তা হওয়ার জন্য যা গুরুতর মানবাধিকার লঙ্ঘনের জন্য দায়ী বা জড়িত বা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত।

উপরন্তু, নিম্নোক্ত ব্যক্তিদের E.O. 13818 অনুসারে মনোনীত করা হয়েছে।  বিদেশী ব্যক্তি হওয়ার জন্য যারা র‌্যাবের একজন নেতা বা কর্মকর্তা ছিলেন বা ছিলেন, এমন একটি সত্ত্বা যা তাদের মেয়াদের সাথে সম্পর্কিত গুরুতর মানবাধিকার লঙ্ঘনের সাথে জড়িত, বা যার সদস্যরা জড়িত:

চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, মহাপরিচালক, র‌্যাব, ১৫এপ্রিল, ২০২০ থেকে এখন পর্যন্ত

বেনজীর আহমেদ, প্রাক্তন মহাপরিচালক, র‌্যাব, জানুয়ারি ২০১৫ থেকে ১৪ এপ্রিল, ২০২০

খান মোহাম্মদ আজাদ, অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস), র‌্যাব, ১৬মার্চ, ২০২১ থেকে এখন পর্যন্ত

তোফায়েল মুস্তাফা সরওয়ার, সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স), র‌্যাব, ২৭ জুন, ২০১৯ থেকে ১৬ মার্চ, ২০২১

মোহাম্মদ জাহাঙ্গীর আলম, সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস), র‌্যাব, ১৭ সেপ্টেম্বর, ২০১৮ থেকে ২৭ জুন, ২০১৯

মোহাম্মদ আনোয়ার লতিফ খান, সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস), র‌্যাব, ২৮ এপ্রিল, ২০১৬ থেকে সেপ্টেম্বর ১৭, ২০১৮

আজ, মার্কিন পররাষ্ট্র দপ্তর বেনজির আহমেদের মানবাধিকারের চরম লঙ্ঘনে জড়িত থাকার কারণে, তাকে অযোগ্য করে তোলার কারণে, মার্কিন পররাষ্ট্র দপ্তর 2021 FY 2021-এর ধারা 7031(c) এর অধীনে ভিসা বিধিনিষেধ ঘোষণা করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য।

এ বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, ‘আমরা শুনেছি। কিন্তু আনুষ্ঠানিকভাবে এখনো আমাদের কিছু জানায়নি। আনুষ্ঠানিকভাবে জানালে আমাদের সচিবের সঙ্গে বসে এ বিষয়ে আমরা মতামত জানাব।’

Leave a Comment