যৌথ বিনিয়োগের মাধ্যমে শিল্প প্রতিষ্ঠায় গুরুত্ব দিলেন পররাষ্ট্রসচিব

উজবেকিস্তানের গ্যাস ব্যবহার করে তৈরি পোশাক, ওষুধশিল্পসহ নানা ক্ষেত্রে যৌথ বিনিয়োগের মাধ্যমে শিল্পকলকারখানা প্রতিষ্ঠার ওপর গুরুত্ব দিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। একই সঙ্গে বাংলাদেশের ব্যবসায়ীদের জন্য উজবেকিস্তানে বিনিয়োগের সহায়ক পরিবেশ সৃষ্টির অনুরোধ জানিয়েছেন তিনি।আজ সোমবার উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে অনুষ্ঠিত দুই দেশের পররাষ্ট্রসচিব পর্যায়ের প্রথম বৈঠকে মাসুদ বিন মোমেন এ অনুরোধ জানান। আলোচনায় উজবেকিস্তানের পক্ষে সে দেশের উপপররাষ্ট্রমন্ত্রী ফুরকাত আহমেদোভিচ সিদ্দিকভ নেতৃত্ব দেন।

বৈঠকের পর প্রচারিত এক বিজ্ঞপ্তিতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দুই দেশ দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার এবং অর্থনৈতিক ও বাণিজ্যিক ক্ষেত্রে বর্তমান আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে যৌথ ও অংশীদারত্বমূলক বিনিয়োগের ওপর জোর দিয়েছে।পররাষ্ট্রসচিব পর্যায়ের প্রথম বৈঠকে দুই দেশের মধ্যে সরাসরি বিমান চলাচল, দ্বৈতকর পরিহার, সাংস্কৃতিক বিনিময়, ব্যবসাবান্ধব পরিবেশ সৃষ্টির লক্ষ্যে ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের ৩০ দিনের ফ্রি ভিসা চালু, দুই দেশের মধ্যে কূটনৈতিক ও অফিশিয়াল পাসপোর্টধারীদের ভিসা প্রথা বিলোপ চুক্তি সইয়ের তাগিদ দিয়েছে বাংলাদেশ।

 

এ ছাড়া দুই দেশের মধ্যে শিক্ষা, কারিগরি ক্ষেত্রে সফর বিনিময়সহ নিয়মিত পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক আয়োজন এবং প্রস্তাবিত খসড়া চুক্তি ও সমঝোতা স্মারকগুলো দ্রুত সইয়ের জন্য উজবেকিস্তানকে অনুরোধ জানান মাসুদ বিন মোমেন। তিনি ঢাকায় উজবেকিস্তান দূতাবাস স্থাপনের জন্য ফুরকাত আহমেদোভিচ সিদ্দিকভকে অনুরোধ করেন।

 

Leave a Comment