মোহনবাগান অস্ত্র পাচ্ছে না ১৬ কোটি টাকার বসুন্ধরার বিপক্ষে

এখন বড় বাধা ভারতের এটিকে মোহনবাগান এএফসি কাপের বসুন্ধরা কিংসের সামনে । মোহনবাগানকে হারিয়েই বসুন্ধরাকে আন্তঃআঞ্চলিক সেমিফাইনাল রাউন্ডে যেতে হবে । তাই বাংলাদেশের চ্যাম্পিয়নদের জন্য বিরাট এক চ্যালেঞ্জ ২৪ আগস্ট এ ম্যাচটা । তবে এ ম্যাচের আগে অবশ্য বসুন্ধরা একটা সুখবরই পাচ্ছে । মোহনবাগানের ফরাসি তারকা হুগো বুমুস খেলতে পারছেন না । তবে দুই ম্যাচে দুটি হলুদ কার্ড পাওয়ায় বসুন্ধরার বিপক্ষে খেলা হচ্ছে না মোহনবাগানের ‘দামি’ এ তারকার।

মোহনবাগানের জয়ের প্রাণভোমরা গতকাল মালদ্বীপের মাজিয়া স্পোর্টসের বিপক্ষে হুগো বুমুস ছিলেন । মূল চালিকাশক্তি হিসেবে কাজ করেন তিনি অবশ্য গোটা দলেরই । আর কুশলী এ খেলোয়াড় দ্বিতীয়ার্ধে মাঠে নেমে কাল ১-০ গোলে পিছিয়ে পড়া মোহনবাগানকে জিতিয়ে নিয়েই ফিরেছেন তিনি । দুটি গোল ৬২ মিনিটে মাঠে নেমে রয় কৃষ্ণা আর মানবীর সিংকে দিয়ে করিয়েছেন ।

বসুন্ধরা কিংসের বিপক্ষে ম্যাচটির কথা মাথায় নিয়েই প্রথম ম্যাচে বেঙ্গালুরু এফসিকে ২-০ গোলে হারানো মোহনবাগান কাল মাজিয়ার বিপক্ষে খেলতে নেমেছিল । প্রথমে নামানি হুগো বুমুসকে স্প্যানিশ কোচ অ্যান্থনি হাবাস মাজিয়ার বিপক্ষে । তবে বিশ্রামেই রেখেছিলেন তাঁকে। আর ১-১ সমতায় থাকা অবস্থায় ফরাসি তারকাকে নামিয়েই বাজিমাত করেন হাবাস । তবে ম্যাচের রং বদলে যায় দারুণভাবে । মোহনবাগান ৩-১ ব্যবধানে জয়ও বের করে নেয়।

বসুন্ধরা কিংস মঙ্গলবার মোহনবাগানের বিপক্ষে বাঁচা মরার লড়াইয়ে মাঠে নামবে । এই ম্যাচে বসুন্ধরাকে জিততেই হবে পরবর্তী রাউন্ড আন্তঃআঞ্চলিক পর্বের সেমিফাইনালের টিকিট পেতে হলে। তবে মোহনবাগানের দরকার ড্র । আর এই হুগোর না থাকাটা বসুন্ধরা কিংসের জন্য ‘সুখবর’, সেটি না বললেও চলছে । তিনি টানা দুই ম্যাচে হলুদ কার্ড দেখেছেন। তবে নিয়ম অনুযায়ী টানা দুই ম্যাচে হলুদ কার্ড দেখলে নিষেধাজ্ঞা অনুযায়ী পরের ম্যাচে খেলতে পারেন না সে খেলোয়াড় । আর এএফসির পাঠানো ম্যাচ সামারিতে উল্লেখ আছে ৮০ মিনিটে হলুদ কার্ড দেখেছেন বুমুস । তবে প্রথম ম্যাচে বেঙ্গালুরুর বিপক্ষে হলুদ কার্ডটি দেখেছিলেন ৬০ মিনিটে।

তবে ভারতীয় ফ্র্যাঞ্চাইজি লিগ আইএসএলের উজ্জ্বল মুখ বুমুস । সবচেয়ে বড় ভূমিকা রেখেছিলেন তিনি সর্বশেষ আইএসএলে মুম্বাই সিটির চ্যাম্পিয়ন হওয়ার পেছনে । তবে তাঁর গুরুত্ব বুঝেই মুম্বাইয়ের কাছ থেকে ছিনিয়ে এনেছে রানার্সআপ মোহনবাগান । সবার আগে বুমুসকে নেয় কলকাতার ঐতিহ্যবাহী দলটি নতুন মৌসুমের আগে বিদেশি খেলোয়াড় হিসেবে । তবে ভারতীয় গণমাধ্যমগুলোর তথ্য অনুযায়ী সাড়ে ১৪ কোটি রুপি দিয়ে তাঁকে পাঁচ বছরের চুক্তিতে দলে নিয়েছে মোহনবাগান । ২ কোটি রুপির ট্রান্সফার ফি এর মধ্যে আছে মুম্বাই এফসিকে দেওয়া । মোট দাম ১৬ কোটি ৫৭ লাখ টাকা বাংলাদেশি মুদ্রায় বুমুসের।

তবে দুর্দান্ত ড্রিবলিং, নিখুঁত দূরপাল্লার পাস ও রক্ষণচেরা পাসে জুড়ি নেই বুমুসের । আর গোল করতেও জুড়ি নেই তাঁর । তবে ২০১৭ সালে মরক্কোর ক্লাব থেকে এফসি গোয়ায় নাম লেখান । তবে দুই মৌসুম গোয়ায় খেলে যোগ দেন মুম্বাইয়ে । তবে সর্বশেষ মৌসুমে মুম্বাইকে প্রথমবারের মতো আইএসএল চ্যাম্পিয়ন হতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন এ ফরাসি ফুটবলার ।

Leave a Comment