মোদি যুগের কি শেষ?

মোদী সরকার এখনও পর্যন্ত ভারতে ভ্যাকসিনের জন্য মাত্র ৩৫০০০ কোটি টাকা বরাদ্দ করেছে। এবং একমাত্র পশ্চিমবঙ্গ দখল করার জন্য ব্যয় হয়েছে ৩০০০০ কোটি রুপি। তবে ভোট কেবল বাংলায় ছিল না। আসাম, তামিলনাড়ু, কেরল, পদুচেরি – এই চারটি রাজ্যেও ছিল। এই চারটি রাজ্যে বিজেপির ভোট ব্যয়ই যথেষ্ট নয়। তবে কি এই নরেন্দ্র মোদীর নাম- সবার সাথে সব উন্নয়ন?

২ রা মে ফলাফল প্রকাশের পরে, ভারতীয়দের মনে সেই প্রশ্ন জোরদার হচ্ছে।

সাধারণ ভারতীয়রা এখন প্রশ্ন করছেন, সেই ৩০ হাজার কোটি টাকার উত্স কী? সাদা নাকি কালো? ভারতে নোট বাতিল, প্রথম লকডাউনে অভিবাসী শ্রমিকদের বিলাপ, করোনার দ্বিতীয় তরঙ্গে অক্সিজেনের অভাব, সারাদেশে ডেথ মার্চ, আবার লকডাউনের ঝাঁকুনি, কেন মোদী-অমিত শাহ জুটি এখনও পশ্চিমবঙ্গ দখলে ব্যস্ত ছিল?

কিন্তু এটি সব ব্যর্থ। কিন্তু সেই ৩০ হাজার কোটি টাকার অর্থায়নে ভারতে আর কত কিছুই করা যায়নি। কয়টি জীবন অক্সিজেন দেওয়া যেতে পারে, টিকা দেওয়ার মাধ্যমে কত মানুষ মৃত্যুর হাত থেকে বাঁচতে পারে। হাসপাতালের বিছানা বাড়ানো যায়, নতুন হাসপাতাল তৈরি করা যায়, গবেষণা ব্যয় করা যায়, ওষুধ, এন্টিডোটস চাতকের মতো অন্যান্য দেশেও দেখা যায় না। করোনার দ্বিতীয় তরঙ্গ এছাড়াও দেখেছে যে কত লোক বাড়ির অন্ধকার কোণায় চাকরি হারিয়েছে। তারা এটাও জানত। এই সমস্ত কিছু জানতে পেরে মোদী কেন মরিয়া হয়ে বাংলা দখলের চেষ্টা করলেন?

দেশের শাসন ভুলে পশ্চিমবঙ্গে এত জনসভা, এত রোড শোতে কেন্দ্রীয় মন্ত্রীদের কামড় দেওয়া হয়েছে। অন্যদিকে, কলকাতায় বিমানবন্দর কর্তৃপক্ষকে বাংলার একের পর এক চার্টার্ড বিমানের জন্য লড়াই করতে হয়েছিল। সব মিলিয়ে প্রায় ২০০ বিমান ও হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে। এর আগে কখনও এতগুলি চার্টার্ড প্লেন ছিল না, বেসরকারী জেটগুলি বেঙ্গল পোল ঘিরে ভিড় করেছিল। আগে কখনও দেখা যায়নি, ভোটের জন্য কেবল একটি আন্তর্জাতিক মানের মিডিয়া সেন্টার তৈরি করা। নগরীর একাধিক পাঁচতারা হোটেল সম্মেলন, সেমিনার। বড় বড় ছোট সকল নেতার জন্য শহরের প্রাণকেন্দ্রে হেলিপ্যাড, রোড শো, নেতাদের কেনার ব্যয় আকাশচুম্বী হয়েছে।

শহর ও শহরতলির বিমানবন্দর সংলগ্ন পাঁচতারা, তিন তারা হোটেলগুলি নেতাদের জন্য মাসের পর মাস বুকিং করা হয়েছিল। তাদের স্বাগত জানাতে, সভার পিছনে ফুলের বস্তা, আধুনিক মঞ্চ, ব্যয়বহুল তাঁবু, কয়েকশ মিক ছিল। এর পরেও বাংলা মোদীর নিয়ন্ত্রণে আসে না। এই লজ্জাজনক পরিণতি হ’ল নরেন্দ্র মোদীর রাজনৈতিক জীবনের সবচেয়ে বড় বিপর্যয়। নিঃসন্দেহে, বাংলা মোদীকে একটি দুর্দান্ত শিক্ষা দিয়েছে।

রাজ্যের ২৯৪ টি আসনের মধ্যে প্রায় দেড় শতাধিক বিতর্কিত প্রার্থীকে টিকিট দেওয়ার মাধ্যমে দলে অসন্তুষ্টিও শুরু হয়েছিল। নতুন বিজেপি এবং পুরাতন বিজেপির মধ্যে চরম বিরোধ ছিল পরে তারা ভুলে গিয়েছিল যে রাজ্য ত্রিপুরা নয়, বাংলায় একটি শক্তিশালী সংগঠন গঠন না করে কেবল সকাল-সন্ধ্যায় জয়ের ভান করে। হিন্দি বেল্টের বিজেপি পশ্চিমবঙ্গের আবেগ এবং শ্রদ্ধা জাগাতে পারেনি। বিশ্বাসযোগ্য মুখ বা ভবিষ্যতের মুখ্যমন্ত্রী এর মুখ হাজির করতে ব্যর্থ হয়েছেন। শোনা যায় তারা এই বিপর্যয়ের প্রত্যাশা পেয়েছিল। ফলাফল প্রকাশের আগেই কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সতর্ক করে দিয়েছে। তারপরও.

ফলস্বরূপ, তৃণমূলের সমর্থন জনগণের কাছে নেমে গেছে। বাংলার মহিলা শক্তিও তাদের ভোট দেয়। দ্বিতীয়ত, বিজেপি হিন্দি রাজ্যের মতো বাংলায় পোলারাইজ কার্ড খেলছে। মুসলিম ভোট একত্রিত হয়েছে তৃণমূলের বাক্সে। এমনকি হিন্দু ভোটও মেরুকরণে পুরোপুরি ব্যর্থ হয়েছে। মুসলমান এবং হিন্দু উভয়ই নরেন্দ্র মোদীকে বাংলা থেকে প্রত্যাখ্যান করেছেন। বামদের কাছ থেকে বিপুল সংখ্যক ভোট পেয়েও প্রগতিশীল সমাজ বিজেপিকে থামাতে মমতার নেতৃত্বের প্রতি আস্থা রাখে।

ফলস্বরূপ, যদি এখনও সতর্ক না হয় তবে অনুমান করা যায় যে ভবিষ্যতে এই দলের আরও শোক থাকবে

কারণ, গত নভেম্বর থেকে হিন্দিবালার কৃষকরা এখনও কৃষকদের বিলের প্রতিবাদে দিল্লির চারপাশে বসে আছেন। করোনায় অক্সিজেনের অভাবে আত্মীয়স্বজন হারানো মানুষের কান্না। পশ্চিমবঙ্গের পাশাপাশি কেরল ও তামিলনাড়ুও হেরেছে। কিছুদিন আগে উত্তরপ্রদেশেও পঞ্চায়েত (গ্রামীণ ভোট) হেরে গেছে, রাজস্থানের স্থানীয় নির্বাচনও ভেঙে পড়েছে, রাজ্যগুলিতে অসন্তুষ্টি বাড়ছে। তবে অল্প অল্প করেই সব কিছু চলছে ভারতীয় জনতা পার্টির বিরুদ্ধে।

এখন, মমতা বন্দ্যোপাধ্যায়ের উদাহরণ দিয়ে ভারতের সমস্ত স্তরে বিজেপি বিরোধী শক্তি ভবিষ্যতের জন্য unক্যবদ্ধ হতে শুরু করেছে। বিরোধীরা পুনরায় একত্রিত হলে ২০২৪ সালের লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদীর ফিরে আসা কঠিন হতে পারে। সেই বিষয়টি বিবেচনা করেই মোদী যুগের সমাপ্তি বাংলার মমতা বন্দ্যোপাধ্যায়ের তিহাসিক বিজয় দিয়ে শুরু হয়েছিল বলা যেতে পারে। এখন কাশ্মীর থেকে কন্যাকুমারী বিরোধীদের একত্রিত করার মমতার পালা। এবং সেই পথটি পশ্চিমবঙ্গ দেখিয়ে দিতে পারে।

Leave a Comment