মিয়াজাকি : পৃথিবীর সবচেয়ে দামি আম

একটি আমের দাম একটি স্মার্ট ফোনের সমান।  এরকম আম যদি গাছে থাকে তাহলে তার সুরক্ষা ব্যবস্থাও কেমন হওয়া উচিত তা আর বলার অপেক্ষা রাখে না।  এটিই হলো বিশ্বের অন্যতম বিরল প্রজাতির আম – ‘মিয়াজাকি’ (Miyazaki)। যার উৎপত্তি জাপানে। 

জাপানের মিয়াজাকি নামক স্থানেই এটি চাষ শুরু হয়। খুব বেশিদিন নয়, ১৯৭০ দশকের শেষেই প্রচলিত হয় এই জাতের আম। তাই জায়গার নামানুসারেই এর নাম রাখা হয় মিয়াজাকি I

আন্তর্জাতিক বাজারে মিয়াজাকি আম ২ লক্ষ ৭০ হাজার টাকা প্রতি কেজি দরে বিক্রি হয়। জাপানে একটি মিয়াজাকি আমের দাম ভারতীয় মুদ্রায় ১৫ হাজার টাকারও বেশি হতে পারে।

এত বেশি দামের কারণ হলো প্রথমত এর স্বাদ এবং এর চাষ পদ্ধতি।  বিশেষ তাপমাত্রা, নির্দিষ্ট পরিমাণে জল, পরিমিত সার-সহ একাধিক জিনিসের সমন্বয়ে মিয়াজাকি আম চাষ করতে হয়। তবেই এই আম গাছে ধরবে।  তাই এর সুরক্ষা ব্যবস্থাও হয় কঠোর।  সর্বক্ষণ রাখা হয় নজরদারি।   আর স্বাদের দিক থেকে অসাধারণ সুগন্ধ ও সুমিষ্ট এই মিয়াজাকি আম।

বাংলায় এই আমটি পরিচিতি পেয়েছে “সূর্যডিম” নামে। এই আমের গড়ন সাধারণ আমের চাইতে বড় ও লম্বা  এবং আমের বাইরের আবরণ দেখতে গাঢ় লাল অথবা লাল-বেগুনির মিশ্রণে একটি রঙের। একেকটি আমের ওজন ৩৫০ থেকে ৪৫০ গ্রামের মতো বলে জানিয়েছেন কৃষি কর্মকর্তারা।

তাই বলা যায় যে, মূলত চাহিদা মোতাবেক যোগান কম থাকা, মিষ্টা স্বাদ, ভিন্ন রঙ এবং চাষপদ্ধতির কারণে আমটির দাম এতো বেশি।

বিশ্বের সবচেয়ে দামি আম এই মিয়াজাকির চাষ কিন্তু  বাংলাদেশেও শুরু হয়ে গেছে ইতিমধ্যে।  দক্ষিণাঞ্চলের পার্বত্য জেলা খাগড়াছড়িতে চাষ হচ্ছে এই আম  যার প্রতি কেজি খুচরা বাজারে ৮০০ থেকে ১০০০ টাকায় বিক্রি হচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশে এই আম ৫০০০-৬০০০ টাকায় বিক্রি হয়ে থাকে।

Leave a Comment