ভারতের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

ভারতের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা, ভারতের বিরুদ্ধে নিষেধাজ্ঞা নিয়ে আলোচনা শুরু হয়েছে যুক্তরাষ্ট্রে। এনডিটিভির মতে ভারতের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা, রাশিয়ার কাছ থেকে S-400 বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কেনার জন্য CAATSA আইনের অধীনে ভারতের উপর নিষেধাজ্ঞা আরোপ ভারতের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা করা হবে কিনা তা এখন মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের উপর নির্ভর করে।

 

আলোচনা এমন এক সময়ে এসেছে যখন ইউক্রেনে রাশিয়ার হামলার নিন্দা করতে বুধবার জাতিসংঘে ভোট দিতে অস্বীকার করার জন্য ভারতের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ভারত মার্কিন রিপাবলিকান এবং ডেমোক্র্যাট উভয়ের সমালোচনার সম্মুখীন হচ্ছে।

 

বিডেন প্রশাসনের এক কর্মকর্তার বরাত দিয়ে এনডিটিভি এ তথ্য জানিয়েছে।

 

কাউন্টারিং আমেরিকাস অ্যাডভারসারিজ থ্রু সাংশনস অ্যাক্ট (CAATSA) এর অধীনে, মার্কিন সরকারের কাছে ইরান, উত্তর কোরিয়া বা রাশিয়ার সাথে বড় লেনদেন করা দেশগুলির উপর নিষেধাজ্ঞা আরোপের ক্ষমতা রয়েছে।

 

CAATSA হল মার্কিন যুক্তরাষ্ট্রের একটি কঠোর আইন যা 2014 সালে রাশিয়ার ক্রিমিয়াকে সংযুক্ত করার এবং 2016 সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভ্লাদিমির পুতিনের তথাকথিত ভারতের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা হস্তক্ষেপের প্রতিক্রিয়া হিসাবে তৈরি করা হয়েছিল। আইন অনুযায়ী, যেসব দেশ মস্কো থেকে বড় ধরনের প্রতিরক্ষা সরঞ্জাম কেনে তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

 

ভারতের বিরুদ্ধে সম্ভাব্য CAATSA নিষেধাজ্ঞা সম্পর্কে এক প্রশ্নের জবাবে ভারতের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা, দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু পূর্ব, দক্ষিণ ও মধ্য এশিয়া এবং সন্ত্রাস দমন বিষয়ক পররাষ্ট্র বিষয়ক উপকমিটির সদস্যদের বলেছিলেন যে এটি রাষ্ট্রপতির উপর নির্ভর করবে। নয়াদিল্লি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেবেন জো বাইডেন।

 

এই প্রসঙ্গে ডোনাল্ড লু বলেন, “আমি আপনাকে আশ্বস্ত করতে পারি যে বিডেন প্রশাসন CAATSA আইন মেনে চলবে ভারতের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা এবং এটি সম্পূর্ণরূপে প্রয়োগ করবে। প্রশাসন এই বিষয়ে কোনও পদক্ষেপ নেওয়ার আগে কংগ্রেসের সাথেও পরামর্শ করবে।”

 

“দুর্ভাগ্যবশত, ভারতের উপর নিষেধাজ্ঞা আরোপের রাষ্ট্রপতি বা পররাষ্ট্রমন্ত্রীর সিদ্ধান্ত সম্পর্কে আমার কোন ধারণা নেই,” তিনি বলেছিলেন। ইউক্রেনে রাশিয়ার সামরিক পদক্ষেপ এই সিদ্ধান্তের উপর কোন প্রভাব ফেলবে কিনা তা বলতে পারছি না।

 

ডোনাল্ড স্পষ্ট করেছেন যে বিডেন প্রশাসন এখনও CAATSA-এর অধীনে ভারতের উপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে সিদ্ধান্ত নেয়নি ভারতের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা।

 

তিনি বলেন, ভারত আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ নিরাপত্তা অংশীদার ভারতের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা। আমরা এই অংশীদারিত্ব অব্যাহত রাখার জন্য উন্মুখ। আমি আশা করি যে রাশিয়া যখন কঠোর সমালোচনার মুখোমুখি হচ্ছে, ভারত বুঝতে পারবে যে মস্কো থেকে নিজেকে দূরে সরিয়ে নেওয়ার সময় এসেছে। ”

 

রাশিয়ার ব্যাংকগুলোর ওপর ব্যাপক নিষেধাজ্ঞা আরোপ করায় রাশিয়ার কাছ থেকে বড় অস্ত্র কেনা যেকোনো দেশের জন্যই কঠিন হবে বলেও দাবি করেন ভারতের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা তিনি।

 

“গত কয়েক সপ্তাহে, আমরা দেখেছি কিভাবে ভারত মিগ-২৯ এর অর্ডার বাতিল করেছে,” তিনি বলেন ভারতের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা। রাশিয়ান হেলিকপ্টার এবং ট্যাঙ্ক বিধ্বংসী অস্ত্রের অর্ডারও বাতিল করা হয়েছে।

Leave a Comment