বেহেশত প্রাপ্তির ফতোয়া দিয়ে কিশোরীকে বিয়ে

এক মসজিদের ইমামের বিরুদ্ধে একজন বিধবা কিশোরী মেয়েকে ফতোয়া দিয়ে বিয়ে করার অভিযোগ উঠেছে যে আপনি যদি কোন মেয়েকে বিয়ে করেন তবে আপনি স্বর্গ পাবেন। ঘটনাটি ঘটেছে রংপুরের মিঠাপুকুর উপজেলার মামুদের পাড়া গ্রামে।
বিষয়টি প্রকাশ্যে আসার পরে এলাকায় ঝগড়া-বিবাদ শুরু হয়।


স্থানীয় ও স্বজনদের মতে লালমনিরহাট জেলার কাকিনা এলাকার মোতালেব হোসেন নামে এক ব্যক্তি কয়েক বছর ধরে মক্তবে ছেলে-মেয়েদের আরবি পড়িয়ে আসছিলেন।


সে উপলক্ষে ইমাম মোতালেব হোসেনের গ্রামের এক বিধবা মমতাজ বেগমের একমাত্র কিশোরী কন্যা মনিকা আক্তার মীমের প্রতি লোভ দেখায়। সেক্টর ইমাম সম্প্রতি বিধবা মমতাজ বেগমের এক আত্মীয়। তিনি জলিলসহ গ্রামের ২/৩ জন লোককে পরিচালনা করেন এবং তাঁর বাড়িতে যান। সেখানে মসজিদের ইমাম মোতালেব একটি ফতোয়া জারি করেছিলেন যে, যদি ইমাম দশম শ্রেণিতে পড়া তার কিশোরী কন্যা মনিকার সাথে বিবাহ করেন তবে তিনি অবশ্যই স্বর্গে যাবেন। এই বলে তিনি বিধবা মমতাজ বেগমকে পরিচালনা করেছিলেন এবং গত শুক্রবার তাঁর ১৪ বছরের কন্যাকে বিয়ে করেছিলেন।


মসজিদের ইমাম নাবালিকা মেয়েটিকে নির্মমভাবে নির্যাতন করেছিলেন বলেও অভিযোগ করা হয়েছে। নির্যাতনের মুখে মেয়েটি পালিয়ে যায়, তার মায়ের কাছে এসে ইমামের অত্যাচারের বর্ণনা দেয় এবং বলে যে সে আর সেখানে যাবে না। বিষয়টি গ্রামে জানাজানি হতেই হটাত শুরু হয়।


নাবালিকা মেয়েকে বেহেস্তে নেওয়ার অজুহাতে বিয়ে করে মসজিদের ইমাম মোতালেবকে বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য উপজেলা পরিষদে লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।


এ বিষয়ে মেয়ের মা মমতাজ বেগমের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ইমাম খুব খারাপ ব্যক্তি। তারা বুঝতে পারেনি এবং জান্নাত পাওয়ার আশায় বিয়ে করতে রাজি হন।


তিনি আরও অভিযোগ করেছেন যে এখন ইমাম গ্রামের ২/৩ জন লোককে পরিচালনা করছেন এবং তার মেয়েকে তার বাড়িতে ফিরিয়ে আনার জন্য চাপ দিচ্ছেন। অন্যথায়, তিনি সালিসকে ফোন করে তাকে নির্জন কারাগারে রাখার হুমকি দিচ্ছেন। তিনি এই ঘটনার বিচার দাবি করেছেন।


বিষয়টি নিয়ে আমি ইমাম মোতালেব হোসেনের সাথে কথা বললে তিনি প্রথমে এ বিষয়ে কথা বলতে চাননি। বিপরীতে, মেয়ে এবং তার মা ডেনমোহর নামে আমার সুবিধা নেওয়ার চেষ্টা করেছিল। তারা আমার বিরুদ্ধে মিথ্যা বলছে কারণ আমি তাদের সাথে একমত নই।


এদিকে, মিঠাপুকুর থানার সহকারী পুলিশ সুপার কামরুজ্জামান ঘটনার তদন্তের জন্য এসআই এনামুল হককে প্রেরণ করেছেন। এসআই জানান, স্থানীয়দের সাথে কথা বলে তিনি বিষয়টি সত্যতা পেয়েছেন। পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, এ বিষয়ে আইনী বিষয়াদি তদন্ত করা হচ্ছে।


এ বিষয়ে মিঠাপুকুর উপজেলা পরিষদের চেয়ারম্যান জাকির হোসেনের সাথে যোগাযোগ করা হলে তিনি বিষয়টি শুনেছেন বলে জানিয়েছেন এবং তদন্তের পরে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

Leave a Comment