বিটকয়েন গুগলের চেয়ে 10 গুণ বেশি বিদ্যুৎ ব্যবহার করে কেন?

বিটকয়েনের বাজারটি এখন এক বছরে দশগুণ বেড়ে যাওয়ার সাথে সাথে 1 ট্রিলিয়ন ডলার ছাড়িয়েছে, তবে অনলাইন মুদ্রা বজায় রাখার জন্য প্রয়োজনীয় বিশাল বিদ্যুতের প্রয়োজনীয়তার দিকে ফোকাস চলছে। বিটকয়েন সম্পর্কে এখানে কিছু প্রশ্নোত্তর রয়েছে:

এটি কত শক্তি খরচ করে?

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা সংকলিত কেমব্রিজ বিটকয়েন বিদ্যুৎ গ্রহণের সূচক (সিবিইসিআই) অনুসারে, বিটকয়েন খনন প্রক্রিয়া দ্বারা ব্যয় করা মোট শক্তি এই বছর 128 টিডাব্লু (টেরোয়াট-ঘন্টা) পৌঁছতে পারে। যা বিশ্বের মোট বিদ্যুত উৎপাদনের ০..6 শতাংশ বা নরওয়ের পুরো ব্যবহারের চেয়ে বেশি। “এই সংখ্যাটি মাঝারি আকারের দেশগুলির বা বৈদ্যুতিন যানবাহনের মতো উদীয়মান প্রযুক্তির তুলনায় (2019 সালে 80 টিডাব্লুএইচ) তুলনায় বড় আকার ধারণ করতে পারে তবে অন্যান্য প্রান্ত-ব্যবহারের তুলনায় খুব কম হলেও” এয়ার কন্ডিশনার এবং ভক্তদের মতো আন্তর্জাতিক শক্তি সংস্থা এজেন্সি বিশ্লেষক বলেছেন কামিয়া।

গুগলের পুরো অপারেশনটি 2019 সালে 12.2 টিডব্লুএইচ খরচ করেছে এবং খনিতে বিটকয়েনগুলি ব্যতীত বিশ্বে সমস্ত ডেটা সেন্টার যৌথভাবে বছরে প্রায় 200 টিডব্লুএইচ গ্রহণ করে। অর্থনীতিবিদ অ্যালেক্স ডি ভ্রিজ, যিনি ২০১ 2016 সালে এই বিষয়টিতে প্রথম সূচকগুলির একসাথে রেখেছিলেন, তিনি আরও বেশি হতাশাবোধবাদী। তিনি বিশ্বাস করেন যে বিটকয়েনের দামের সাম্প্রতিক বৃদ্ধির ফলে এর ব্যবহার আরও তীব্র হবে এবং অন্য সমস্ত ডেটা সেন্টার মিলিত হয়ে এর শক্তি খরচ চালিয়ে যাবে।

বিটকয়েন এত শক্তি-নিবিড় কেন?

সরস পুরষ্কারের প্রতিশ্রুতি বিটকয়েনকে উত্সর্গীকৃত বিশাল ডেটা সেন্টারগুলির উত্থানকে বাড়িয়ে তুলেছে। বিটকয়েনগুলি “মাইনার্স” নামে পরিচিত লোকেরা উপার্জন করে, যারা তথাকথিত “কাজের প্রমাণ” প্রোটোকলের অধীনে ব্রুট ফোর্স প্রসেসিং শক্তি ব্যবহার করে ইচ্ছাকৃতভাবে জটিল সমীকরণগুলি সমাধান করে। প্রোটোকলটি নেটওয়ার্কের অখণ্ডতা বজায় রাখার জন্য ডিজাইন করা হয়েছে, যখন অনেক লোক খনন করছেন তখন গণনা আরও জটিল করে মুদ্রার একটি স্থিতিশীল সরবরাহ নিশ্চিত করে এবং কয়েকজন খনিজ কর্মী যখন কাজ করছেন তখন আরও সহজ।

সিস্টেমটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে প্রতি 10 মিনিটের মধ্যে, নেটওয়ার্ক সফলভাবে ধাঁধাটি ক্র্যাক করেছে এমনদের জন্য কিছু বিটকয়েন দেয়। “কাজের প্রমাণ” হ’ল বিকেন্দ্রিকৃত ডিজিটাল মুদ্রা চেয়েছিল এমন একজন বেনাম ব্যক্তি বা গোষ্ঠী দ্বারা ২০০৮ সালে তৈরি করা সর্বাধিক পরিচিত ক্রিপ্টোকারেন্সির অন্যতম মূলনীতি।

“যদি আপনার কাছে নতুন দক্ষ মেশিন রয়েছে যেগুলি আরও দক্ষ, আপনি খনির বাজারের একটি বৃহত্তর অংশের কোণঠাসা করতে আরও বেশি মেশিন ব্যবহার করতে চলেছেন,” সিবিইসিআই তৈরিকারী দলটির নেতৃত্বকারী মিশেল রাউচস বলেছেন। বিটকয়েনের দাম এখন ৫৫,০০০ ডলারেরও বেশি চলছে, খনিজকারীরা পুরো ক্ষমতা নিয়ে চলছে। জ্বরভাজন বিনিয়োগকারীদের চাহিদার ভিত্তিতে বিটকয়েন গত শনিবার all 61,742 ডলারে সর্বকালের শীর্ষে পৌঁছেছিল।

পরিবেশের প্রভাব কী?

বিটকয়েনের উকিলরা বলছেন যে বিদ্যুৎ কেন্দ্রের খাতগুলিতে নবায়নযোগ্য শক্তির দ্রুত বিকাশের অর্থ মুদ্রার পরিবেশের উপর একটি মাঝারি প্রভাব রয়েছে has তবে নিউ মেক্সিকো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ২০১২ সালে অনুমান করেছিলেন, সাম্প্রতিক মূল্য গ্রহণের আগে, বিটকয়েন দ্বারা তৈরি প্রতিটি ডলারের যুক্তরাষ্ট্রে 49 সেন্ট এবং স্বাস্থ্য ও পরিবেশগত ক্ষয়ক্ষতি হয়েছিল।

তদ্ব্যতীত, ক্রিপ্টোকারেন্সির সমালোচকরা ইরানের মতো দেশগুলিতে এর ব্যবহারের দৃ ge় ভৌগলিক ঘনত্বকেও নির্দেশ করে। আন্তর্জাতিক নিষেধাজ্ঞাগুলির দ্বারা আঘাত হানা যা এটি তার তেল রফতানি করতে বাধা দেয় এবং সস্তা এবং প্রচুর বিদ্যুৎ থেকে উপকৃত হয়, ওয়াশিংটনের চোখ এড়ানোর জন্য খনি শ্রমিকরা মধ্য প্রাচ্যের দেশটিতে বহুগুণ বেড়েছে।

মিশেল রাউচ গণনা করেছেন, “ইরানের সন্ধান করা যায় এমন প্রায় পাঁচ থেকে দশ শতাংশ মাইনিং রয়েছে।” তবে বেশিরভাগ ক্রিয়াকলাপ চীনেই রয়েছে, যেখানে বছরের বেশিরভাগ অংশে চীনা খনিজরা দেশটির দক্ষিণে শক্তিশালী জলবিদ্যুৎ উৎপাদনের সুযোগ নেয়, তিনি যোগ করেন। তবে শুকনো মরসুমে তারা উত্তরে পাড়ি জমান, যেখানে লিগনাইট, বিশেষত দূষণকারী কয়লা দ্বারা বিদ্যুত উত্পাদন করা হয়। “আপনি যদি কোনও নির্দিষ্ট সময়ে বিটকয়েনের পায়ের ছাপ দেখার চেষ্টা করেন তবে আপনি সম্পূর্ণ আলাদা নম্বর পেতে চলেছেন,” রাউচ ব্যাখ্যা করলেন।

পরিবর্তন কি সম্ভব?

বিটকয়েনের ক্রমবর্ধমান জনপ্রিয়তায় সমালোচকরা আরও সোচ্চার হয়ে উঠছেন। দ্বিতীয় সর্বাধিক ব্যবহৃত ক্রিপ্টোকারেন্সি, ইথেরিয়াম, প্রুফ-অফ-ওয়ার্ক প্রোটোকল থেকে কম শক্তি-নিবিড় ব্যবস্থাতে যাওয়ার কথা বিবেচনা করছে যা কিছু শক্তি-গুঞ্জন প্রক্রিয়া এড়াতে পারে। তবে বিটকয়েন এ জাতীয় পরিবর্তনগুলি গ্রহণে বিশাল সমস্যার মুখোমুখি হবে, যা নেটওয়ার্ককে কম বিকেন্দ্রীভূত এবং সুরক্ষিত করার ঝুঁকি চালায়। প্রুফ-অফ-ওয়ার্ক “এর মূল্যতে এত গভীরভাবে জড়িত, এর সংস্কৃতিতে, এটি একটি উত্সর্গের মতো হবে,” প্রোটোকলটি বর্জন করার জন্য, রাউচস বলেছিলেন। তিনি উল্লেখ করেছিলেন যে বহু চেষ্টা করেও এই সম্প্রদায়ের দ্বারা ক্রিপ্টোকারেন্সির কোনও বড় সংস্কার গৃহীত হয়নি।

তথ্যসূত্রঃ এ এফ পি

Leave a Comment