বাংলাদেশ নিয়ে অপপ্রচারের অভিযোগে রিপোর্টার্স উইদাউট বর্ডারসকে লিগ্যাল নোটিশ

আন্তর্জাতিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারসকে (আরএসএফ) আইনি নোটিশ পাঠানো হয়েছে ,প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে অসত্য প্রতিবেদন প্রকাশের অভিযোগে সাংবাদিকদের অধিকার নিয়ে কাজ করা । মঙ্গলবার বাসসের এক প্রতিবেদনে জানানো হয়েছে ,বাংলাদেশি বংশোদ্ভূত চার ফরাসি নাগরিক আবুল কাশেম, মজিবুর রহমান, মনজুরুল হাসান চৌধুরী ও কয়েস দিলওয়ার হুসাইনের পক্ষে ফরাসি আইনজীবী মাদৌ কোনে এই নোটিশ পাঠিয়েছেন বলে ।

২ জুলাই আরএসএফ প্রকাশিত ‘ওল্ড টাইর‌্যান্টস, টু উইমেন অ্যান্ড আ ইউরোপিয়ান: ১৫ দিনের মধ্যে এর জবাব দিতে বলা হয়েছে নোটিশে আরএসএফ আনভেইলস ইটস ২০২১ এডিশন অব প্রিডেটরস অব প্রেস ফ্রিডম’ নিবন্ধে শেখ হাসিনা ও বাংলাদেশ নিয়ে ‘অসত্য বিবরণ’ দেওয়ায় কেন তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে না ।

‘খোদ ফ্রান্সের আইন অনুযায়ীই এটি অপরাধ ,প্যারিসভিত্তিক সংগঠনটির প্রতিবেদনে বাংলাদেশ অংশে ত্রুটি রয়েছে দাবি করে নোটিশে বলা হয় । কোনো মন্তব্য জনসম্মুখে প্রকাশ করা যাবে না , তবে তা কারণ, সে দেশে ১৮৮১ সালের ২৯ জুলাই প্রণীত গণমাধ্যমের স্বাধীনতাবিষয়ক আইন অনুসারে কোনো ব্যক্তি সম্পর্কে অসৌজন্যমূলক । তবে একই আইনের ২৯ ধারায় এ ধরনের কোনো বিবরণ বিবৃতি, হাতে লেখা, ছাপা, পোস্টার-প্ল্যাকার্ড বা অন্য কোনো আকারে প্রকাশ করাকে শাস্তিযোগ্য অপরাধ বলে উল্লেখ করা হয়েছে বলে জানা যায়।

ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) থেকে ওই প্রতিবেদনের বিরুদ্ধে দেওয়া প্রতিবাদলিপিরও উল্লেখ রয়েছে তবে প্যারিসে ইস্যু করা এই লিগ্যাল নোটিশে বাংলাদেশে সাংবাদিকদের শীর্ষস্থানীয় সংগঠন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) । ৯ জুলাই তথ্য অধিদপ্তরের প্রধান তথ্য কর্মকর্তা সংগঠনটি বরাবর প্রতিবাদলিপি পাঠান রিপোর্টার্স উইদাউট বর্ডারসের এই প্রতিবেদন প্রকাশের পর তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদের নির্দেশে । তবে সেখানে বাংলাদেশ নিয়ে ‘অসত্য প্রতিবেদনটি’ অবলেপন করা, অন্যথায় আইনি ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে ।

Leave a Comment