বঙ্গমাতা পদক পেলেন যে ৫ জন বিশিষ্ট নারী

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আজ রোববার (৮ আগস্ট) সকালে ‘বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব পদক’  দেয়ার অনুষ্ঠান আয়োজিত  হয়। এ বছর দেশের  ৫  বিশিষ্ট নারীকে এই পদকে ভূষিত করা হয়। তারা  দেশে নারীর অগ্রযাত্রায় ভূমিকা রাখার স্বীকৃতিস্বরূপ  এ পদক  পেয়েছেন। 

সবসময় প্রধানমন্ত্রীর হাত থেকে এ পুরষ্কার তুলে দেয়া হলেও এ বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরাসরি অনুষ্ঠানে উপস্থিত হতে পারেন নি। তবে তিনি  অনুষ্ঠানের পুরোটা সময়ই গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে   যুক্ত ছিলেন এ পদক প্রদান অনুষ্ঠানের সঙ্গে। 

প্রধানমন্ত্রীর পক্ষে পদকপ্রাপ্তদের হাতে সম্মাননা তুলে দেন নারী ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। এসময় উপস্থিত ছিলেন ইতিহাসবিদ ও অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন।

 ৫ জন পুরষ্কার প্রাপ্ত নারীর মধ্য থেকে এ বছর মরণোত্তর পদক পেয়েছেন দুজন। তারা হলেন ‘স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ’ ক্যাটাগরিতে ব্রাহ্মণবাড়িয়ার বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মমতাজ বেগম এবং ‘শিক্ষা, সংস্কৃতি ও ক্রীড়া’ক্যাটাগরিতে টাঙ্গাইলের জয়া পতি। 

এ ছাড়া বাকি যে তিন জন  পদক পেয়েছেন তারা হলেন ‘কৃষি ও পল্লী উন্নয়ন’ ক্যাটাগরিতে পাবনার কৃষি উদ্যোক্তা নুরুন্নাহার বেগম, ‘রাজনীতি’ ক্যাটাগরিতে কুমিল্লার বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ জোবেদা খাতুন পারুল ও ‘গবেষণায়’ নেত্রকোণার লেখক ও গবেষক নাদিরা জাহান (সুরমা জাহিদ)।

বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব এঁর ৯১ তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত এ পদক প্রদান অনুষ্ঠানটি এবার   ডিজিটাল পদ্ধতিতে টেলিভিশন/অনলাইনে সম্প্রচার করে  মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।

Leave a Comment