ফেসবুকে পোস্ট করার আদর্শ সময় কখন

এ প্রশ্নের সোজাসাপ্টা উত্তর দেওয়া কঠিন ফেসবুকের পোস্ট করার আদর্শ সময় কোনটি । তবে ফেসবুক কর্তৃপক্ষ যে এ ব্যাপারে মুখ খুলবে না, তা তো জানা কথা । আর আমরা তাই গবেষণা আর জরিপে মনোনিবেশ করি চলুন ।

তবে সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ে কারবার হুটস্যুটের । আর বিপণন ও অ্যাকাউন্ট ব্যবস্থাপনা সেবা দিয়ে থাকে প্রতিষ্ঠানটি । তবে তারা ৩০ হাজার পোস্ট বিশ্লেষণ করে বোঝার চেষ্টা করেছে সপ্তাহে বিশেষ কোনো দিন বা দিনের বিশেষ কোনো সময়ে পোস্ট করলে এনগেজমেন্ট বেশি হয় কি না । তবে আমরা ধরে নিতে পারি, তারা মার্কিন ব্যবহারকারীদের পোস্ট বিশ্লেষণ করে দেখেছেন । আর তা আমাদের ক্ষেত্রেও অনেকাংশে প্রযোজ্য ।

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করার আদর্শ সময় :
তবে হুটস্যুটের ভাষ্যমতে, যেকোনো ধরনের সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করার আদর্শ সময় হলো মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার সকাল ১০টায়।

তবে শুধু ফেসবুকের কথা যদি বলি, তবে সেরা সময় হলো মঙ্গল ও বৃহস্পতিবার সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত । আর ইনস্টাগ্রামে পোস্ট করার সেরা সময় হলো বুধবার বেলা ১১টা । আর টুইটারের বেলায় সময়টা সোম ও বৃহস্পতিবার সকাল ৮টা । তবে লিংকডইনে মঙ্গল ও বুধবার সকাল ৯টায় পোস্ট করলে ফল ভালো পাওয়া যায় ।

তবে এখানে মাথায় রাখা জরুরি, সময় যেটাই হোক, কনটেন্ট ইজ কিং । আরপোস্ট করার বিষয়বস্তু ভালো না হলে, মানুষ এমনিতেও আগ্রহ প্রকাশ করবে না । তবে ব্যক্তিগত হোক বা প্রাতিষ্ঠানিক, ফেসবুক অ্যাকাউন্ট এগিয়ে নিতে চাইলে নিয়মিত ভালো কনটেন্ট পোস্ট করার বিকল্প নেই ।

আর আরেকটি ব্যাপার হলো, সামাজিক যোগাযোগমাধ্যমে নতুন হলে ওপরের সময়গুলো মাথায় রেখে পোস্ট করা শুরু করতে পারেন । আর অ্যাকাউন্ট যত বড় হবে, নিজেকেই খুঁজে বের করতে হবে কোন সময়ে পোস্ট করলে ফলোয়ারদের কাছে পৌঁছানো সহজ হবে । তবে এ জন্য কিছু পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে দেখতে পারেন। আর হুটস্যুটের বিশেষজ্ঞ ব্রাইডেন কোহেন বলেছেন, ফেসবুকের বেলায় বিগত পারফরম্যান্স এবং অনুসারীদের কার্যক্রম জানা খুব গুরুত্বপূর্ণ ।

তবে বিশেষ করে ফলোয়ারদের সিংহভাগ দিনের কোন সময়ে অনলাইনে থাকেন, তা খুঁজে বের করতে হবে । আর তাঁর ভাষ্যমতে, সকালবেলা এমনিতেই আদর্শ সময় । তবে , মানুষ তখন দিনে প্রথমবার ফেসবুকে ঢুকে নিউজফিড স্ক্রল করতে থাকে । তবে ফেসবুকে পোস্ট করার জন্য মধ্যাহ্নভোজের বিরতিও ভালো সময় । তবে , কর্মজীবী মানুষ দিনের সবচেয়ে বড় বিরতিটা তখনই পেয়ে থাকেন । আর বাংলাদেশে এই সময়টা বেলা দুইটা থেকে তিনটার মধ্যে হওয়াই বেশি যুক্তিযুক্ত ।

ফেসবুকে পোস্ট করার আদর্শ সময় কখন :
ফেসবুকে দিনের কী কী ছাড়া পড়ল, তা জানতে কর্মঘণ্টা শেষ হওয়ার পরপর মানুষ একবার অ্যাপ খুলে বসেন । সেটা সন্ধ্যার দিকে । তবে অনেকে অবশ্য ঘুমানোর আগে আগে ফেসবুকে দীর্ঘ সময় কাটিয়ে থাকেন । আর করোনার লকডাউনের এই সময়টাতে মানুষের কর্মসূচি এলোমেলো হওয়াও একদম অস্বাভাবিক নয় ।

আর তাই ফেসবুকে পোস্ট করার জন্য সেরা সময় কোনটি, তা আপনাকেই খুঁজে বের করতে হবে । আর সে জন্য দিনের নানা সময়ে পরীক্ষামূলকভাবে পোস্ট করে দেখতে পারেন । আর জানার চেষ্টা করতে পারেন ফলোয়ারদের সিংহভাগ কখন অনলাইনে থাকে ।

Leave a Comment