ফুসফুস সুস্থ রাখতে যা করবেন

তবে নিয়মিত আয়ুর্বেদ সেবনের মাধ্যমে স্বাস্থ্যকর রাখা যেতে পারে ফুসফুস। আর তাই আপনার ডায়েটে যাতে অ্যান্টিঅক্সিডেন্টস, ভিটামিন A, E, D, C, এবং ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়ামের মতো খনিজগুলি রাখুন যা স্বাস্থ্য ভালো রাখবে । আর এই প্রতিবেদনে এমন কিছু গুল্ম এবং মশলা সম্পর্কে বলা হচ্ছে যা ফুসফুসকে সুস্থ রাখার পাশাপাশি কার্যকারিতা বাড়াতে সহায়ক ।

আর শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ ফুসফুস। তবে আমাদের স্বাস্থ্যের ওপর মারাত্মক প্রভাব ফেলছে বায়ুদূষণ। আর দেখা দিচ্ছে নানা জটিল রোগ। সমস্যা দেখা দিচ্ছে ফুসফুসে। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন, বায়ুদূষণের ক্ষতিকর প্রভাব ঠেকাতে নিয়মিত কিছু আয়ুর্বেদ সেবন করা প্রয়োজন ।আর এই প্রতিবেদনে এমন কিছু গুল্ম এবং মশলা সম্পর্কে বলা হচ্ছে যা ফুসফুসকে সুস্থ রাখার পাশাপাশি কার্যকারিতা বাড়াতে সহায়ক।

১ . হলুদ : তবে হলুদ রান্নাঘরে ব্যবহৃত অন্যতম প্রধান মশলা, যার ফলে আশ্চর্যজনক স্বাস্থ্য উপকার হযয়ে থাকে। তার হলুদ তার প্রদাহ বিরোধী এবং অ্যান্টি-সেপটিক বৈশিষ্ট্যের জন্য জনপ্রিয়। আর হলুদে উপস্থিত অ্যান্টিঅক্সিড্যান্টগুলি শ্বাস প্রশ্বাসের ট্র্যাক্ট পরিষ্কার রাখার মাধ্যমে প্রদাহ হ্রাস করতে এবং শ্বাস প্রশ্বাসে সহায়তা করে।তবে হলুদ একটি প্রাকৃতিক অ্যান্টি-ভাইরালও, যা ফুসফুসে প্রভাবিত ভাইরাল সংক্রমণকে দূরে রাখতে সাহায্য করে এবং শরীরকে সুস্থ রাখে।

২ .তুলসি : তুলসীপাতা বায়ুদূষণের বিরুদ্ধে ফুসফুসকে রক্ষা করতে পারে । তবে এ ছাড়া বাতাসে থাকা ধূলিকণা শোষণ করতে পারে তুলসীগাছ। আর স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন অল্প করে তুলসীপাতার রস খেলে শরীরের শ্বাসযন্ত্রের দূষিত পদার্থ দূর হয়। আর তুলসি পাতায় রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট। তবে এই অ্যান্টি-অক্সিডেন্ট ফুসফুস সুরক্ষায় খুবই কার্যকর । আর বাতাসে থাকা ধূলিকণা শোষণ করতে পারে তুলসি। তবে শ্বাসযন্ত্রের দূষিত পদার্থ দূর করতে তুলসিপাতার রস কিংবা এই পাতা জলে ফুটিয়ে পান করুন। ফুসফুস ভালো থাকবে।

৩. কালোজিরে ও আমলকি : কালোজিরে অনেক ভালো কাজ করে ফুসফুস ভালো রাখতে । আর এর অ্যান্টি-অক্সিডেন্ট শ্বাসনালির প্রদাহ রোধ করতে সাহায্য করে। তবে প্রতিদিন আধা চা চামচ কালোজিরের গুঁড়া এক চা চামচ মধুর সঙ্গে মিশিয়ে খেলে ফুসফুস ভালো থাকবে। ভিটামিন ‘সি’সমৃদ্ধ খাবারের কোনো বিকল্প নেই। তবে ফুসফুসের প্রদাহজনিত সমস্যা রোধ করে এই ভিটামিন । আর শ্বাসযন্ত্রে অক্সিজেন সরবরাহ করতে সাহায্য করে এবং শ্বাসনালির জীবাণু ধ্বংস করে। লেবু, আমলকিতে প্রচুর ভিটামিন ‘সি’ রয়েছে।

Leave a Comment