পুরুষরা ভায়াগ্রা মুখে দাঁড়িয়ে ওষুধ নির্ভর সঙ্গম

মধ্য বিকাল. বাইরে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। উত্তর কলকাতার একটি ছোট ওষুধের দোকান। দোকানে দু’জন ক্রেতা রয়েছেন। ত্রিশের দশকের এক যুবক কাঁচের দরজাটি ধাক্কা দিয়ে ঢুকল। সে সরাসরি কাচের টেবিলের সামনে দাঁড়িয়ে রইল। যুবক কাউন্টার গ্লাসের দিকে হাত রেখে বিক্রেতাকে জিজ্ঞাসুবাদী চোখে তাকাল তিনি ডান হাতের তর্জনী দিয়ে টেবিলে একটি ছোট্ট ইংরেজি ‘ভি’ আঁকেন। ব্যস্ত! এটাই. বলা বাহুল্য. দোকানদার ওষুধের চাদর হাতে দিলেন। দাম উভয় পক্ষের জানা আছে। যুবক টাকা নিয়ে দোকান থেকে বেরিয়ে আসে।


প্রায় প্রতিদিন এইভাবে, কলকাতা সহ ভারতের অন্যান্য শহরগুলিতে যৌন টোনিকের গাদা বিক্রি হয়। সাধারণত ভায়াগ্রা নামে পরিচিত। যদিও আসল ভায়াগ্রা আমেরিকান ফাইজার সংস্থা তৈরি একটি ড্রাগ a দাম তার চেয়ে অনেক বেশি। ওষুধের যৌগটিকে ‘সিলডেনাফিল সিট্রেট’ বলা হয়। ভারতে তৈরি সিলডেনাফিল সিট্রেটের দাম এর চেয়ে অনেক কম। কিছু ক্ষেত্রে, আসল ভায়াগ্রা এর দশমাংশও নয়। আর সে কারণেই কোনও প্রজন্মের লোকেরা বিনা দ্বিধায় এই ড্রাগের দিকে ছুটে চলেছে।

পরিসংখ্যান কী বলে? অল ইন্ডিয়া অর্গানাইজেশন অফ কেমিস্টস অ্যান্ড ড্রাগজিস্টস বা এআইওসিডি-র মতে, ২০১০ সালের পর থেকে যৌন বর্ধনকারীদের বিক্রি প্রায় ৫০ শতাংশ বেড়েছে। ২০১০ সালে ভারতে এই জাতীয় ওষুধের বাজারের আকার ছিল প্রায় ১ 1৮০ কোটি রুপি। ২০১৮ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ৩৮৮ কোটি টাকা। এবং সেখান থেকে চিকিৎসকদের মতে পুরো পুরুষ প্রজন্ম এসে অন্য মহামারীটির সামনে এসে দাঁড়াল যার নাম ভায়াগ্রা।

যদিও প্রাথমিকভাবে ওষুধ-নির্ভর আন্তঃসংযোগের সাথে আনন্দের স্তর বৃদ্ধি পায় তবে এটি পরে সমস্যার কারণ হয়ে দাঁড়ায়।

ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের (আইএমএ) প্রাক্তন প্রধান কে কে আগরওয়াল মুম্বাই-ভিত্তিক একটি সংবাদমাধ্যমকে বলেছেন, “অনেক রোগী চান চিকিত্সকরা তাদের ভায়াগ্রা নির্ধারণ করুন।” তবে আমিও চাই না যে এটি প্রেসক্রিপশনে লেখা হোক। কারণ এই রোগীদের আশেপাশের লোকদের সম্মান করার ঝুঁকি রয়েছে। অনেক ক্ষেত্রে সিলডেনাফিল সিট্রেটের জন্য কোনও প্রেসক্রিপশন লাগে না। আপনাকে কেবল একটি পরিচিত দোকানে যেতে হবে এবং এটি বলতে হবে। অন্যথায় গ্লাসে অদৃশ্য ‘ভি’ চিঠি লেখার মতো আরও হাজার হাজার অঙ্গভঙ্গি রয়েছে।

তবে কেন ভায়াগ্রা ওষুধের বিক্রি বাড়ছে?

মনোবিজ্ঞানীরা মূলত এটির জন্য চাপকে দায়ী করছেন। সাইকিয়াট্রিস্ট সঞ্জয় গর্গ বলেন, “উদ্বেগ, হতাশা এবং বর্ধিত চাপ যৌন স্বাস্থ্যের উপরে প্রভাব ফেলে ‘। এবং এই ধরণের সমস্যা যেমন বাড়ছে তেমনি ভায়াগ্রা ওষুধের বিক্রিও বাড়ছে। এটি করোনার সময়কালে বেড়েছে। কারণ এই সময়ের মধ্যে চাপ তীব্রভাবে বৃদ্ধি পেয়েছে।

পেশায় আইটি কর্মী অর্ণব সরকার (নাম পরিবর্তিত) গত তিন বছর ধরে চিরস্থায়ী প্রেম করছেন কাজের চাপের কারণে তার লিঙ্গ খারাপ হওয়ার কারণে অর্ণব তার বন্ধুদের পরামর্শে সিলডেনাফিল সিট্রেট নেওয়া শুরু করে। এতে কি সম্পর্কের উন্নতি হয়েছে? অর্ণবের কথায়, “ড্রাগের সাথে প্রথম শারীরিক যোগাযোগ সহজ ছিল। তবে এখন আমি বুঝতে পেরেছি, আমি ওষুধের উপর নির্ভরশীল হয়ে পড়েছি। এ ছাড়া আমি শারীরিক সম্পর্কে যেতে পারি না। আমি অনুভব করি যে সম্পর্কটি সবসময়ই খারাপ হচ্ছে”

তবে পরিস্থিতি অর্ণব, মধুমিতা এবং দেবাংশু (নাম পরিবর্তিত) এর মতো নয়। বেশ কয়েক বছর আগে এই দম্পতির বিয়ে হয়েছিল। “একবার আমরা গোয়ায় গিয়েছিলাম, আমরা কেবল পরীক্ষার জন্য ভায়াগ্রা কেনার সিদ্ধান্ত নিয়েছিলাম I আমি খেয়েছি এটি সম্পূর্ণ ভিন্ন অনুভূতি,” দেবাংশু বলেছেন। মধুমিতার কথায়, “শারীরিক সংস্পর্শে আমাদের কোনও সমস্যা ছিল না। তবে দেবাংশু ভায়াগ্রা গ্রহণের পরে যৌনতা উপভোগ অনেকগুণ বেড়েছে। পরের বার এটি যখন 10 হবে তখন এটি ভায়াগ্রা সহ 100 টি।” ‘মধুমিতা এবং দেবাংশু অবশ্য ব্যবহার করেছেন এরপরে এ জাতীয় ড্রাগগুলি মাত্র দুবার। কারণ তাদের দাবি অনুসারে বিষয়টি খুব কৃত্রিম হয়ে উঠছিল মনে হচ্ছিল তবে সবাই তাদের মতো থামতে পারে না এজন্য ভায়াগ্রা ব্যবহার বাড়ছে এর উপর নির্ভরতা।

ভায়াগ্রা ফলস্বরূপ স্বাস্থ্যের অবস্থা কী?

বেশ কয়েকটি সাম্প্রতিক সমীক্ষা পরামর্শ দেয় যে যারা উচ্চ রক্তচাপে ভুগছেন তাদের জন্য ভায়াগ্রা বা ‘সিলডেনাফিল সিট্রেট’ ওষুধ তাদের হৃদয়ের পক্ষে ভাল। কিছু সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াও, ভায়াগ্রা এর এখনও পর্যন্ত কোনও ক্ষতিকারক পার্শ্ব প্রতিক্রিয়া সনাক্ত করা যায়নি। এটি রক্তচাপকে কিছুটা কমিয়ে দেয়। তাই অ্যালকোহল খাওয়ার পরে এই জাতীয় ওষুধ সেবন শরীরকে আরও খারাপ করতে পারে। এটি তাত্ক্ষণিক বিষয়। তবে দীর্ঘদিন ধরে এই জাতীয় ওষুধ খাওয়ার পরে চিকিত্সকরা আশঙ্কা করছেন যে যৌন সম্পর্কের ক্ষেত্রে চরম অবনতি হতে পারে। নির্ভরতা তৈরি করা যায় যাতে এই ওষুধগুলি ব্যতীত মিলন অনেক ক্ষেত্রে সম্ভব না হয়। বিজ্ঞানীরা আশঙ্কা করছেন যে সিলডেনাফিল সাইট্রেট বিক্রয় যে হারে বৃদ্ধি পাচ্ছে তা পুরো পুরুষের এক প্রজন্মের জন্য একই রকম হতে পারে।

Leave a Comment