পশ্চিমবঙ্গে কী কী কারণে হেরেছে বিজেপি

পশ্চিমবঙ্গে নির্বাচনের আগে ভাবা হয়েছিল যে এবার ভারতীয় জনতা পার্টি (বিজেপি) জিতবে। তবে তা বাস্তবায়িত হয়নি।

এখন অল ইন্ডিয়া পার্টির নেতারা ক্ষতির কারণ বিশ্লেষণ করছেন। বিজেপি নেতারা মূলত ৫ টি কারণ চিহ্নিত করছেন।
রবিবার (২ মে) রাতে আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে এ কথা জানানো হয়।

পশ্চিমবঙ্গে বিজেপি হেরে যাওয়ার পাঁচটি কারণ:

১. বিজেপি নেতারা নির্বাচনী প্রচারের সময় কঠোর পরিশ্রম করেছিলেন তবে একটিও ‘মুখ’ নিয়ে আসতে পারেননি। এই সিদ্ধান্ত নিয়েছিলেন বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। নরেন্দ্র মোদী, অমিত শাহরা বারবার বলেছিলেন যে বাংলার ভূমিপুত্র মুখ্যমন্ত্রী হবেন তবে আলাদাভাবে কারও নাম রাখেননি। অন্যদিকে, তৃণমূলের মুখ ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়, তিনি ‘বাংলার কন্যা’, যিনি 10 বছর মুখ্যমন্ত্রী পদে একজন যুদ্ধ নেতা হিসাবে প্রতিষ্ঠিত ছিলেন।

২. নীলবাড়ির যুদ্ধে বাংলার কোনও নেতাকে মুখ হিসাবে উপস্থাপন না করার জন্য কেন্দ্রীয় নেতাদের উপর প্রচুর নির্ভরতা ছিল। এবং তৃণমূলরা ‘বহিরাগত’ লেবেলের সাথে সেই নির্ভরতাটিকে আক্রমণ করেছে। বিজেপি প্রথমে মনে করে যে মমতা বন্দ্যোপাধ্যায় সহ বাংলার মানুষ এই তৃণমূলের আক্রমণকে সমর্থন করেছে।

৩. রাজ্য বিজেপি আরেকটি বিষয়কে জোর দিচ্ছে। দলটির মতে, ২০১৬ সালে বিজেপি রাজ্যটিতে মাত্র ৩ টি আসন জিতেছিল। সেখান থেকে ক্ষমতায় আসার জন্য যে লক্ষ্যটি নির্ধারণ করা হয়েছিল তা দলের অভিজ্ঞতার চেয়ে অনেক বেশি। বিধানসভা ভোটের ক্ষেত্রে লোকসভা নির্বাচনের ফলাফলকে অগ্রাধিকার দেওয়া ঠিক হয়নি। সুতরাং এই হার বড় মনে হয়।

৪. বিজেপি হাতিয়ার হিসাবে মেরুকরণ ব্যবহার করে নীলবাড়ি লড়াইয়ের সুযোগ নিতে চেয়েছিল। প্রচারণার সময় নেতারা তৃণমূলকে অভিযোগ করার জন্য কঠোর ভাষা ব্যবহার করেছেন। রাজ্য বিজেপি নেতৃত্বের ধারণা, ফলস্বরূপ, মুসলিম ভোট ঐক্যবদ্ধ হওয়া সত্ত্বেও, হিন্দু ভোটের সিংহভাগই জিততে পারেনি।

৫. বিজেপিতে ‘আসল এবং নতুন’ বিতর্ক দীর্ঘ। গত লোকসভা নির্বাচনের পর থেকে এই অভিযোগ নিয়ে দলের মধ্যেই বিভ্রান্তি দেখা দিয়েছে। তবে বিজেপি মনে করছে যে বিধানসভা নির্বাচনের আগে তৃণমূল থেকে আগতদের যারা অগ্রাধিকার দিয়েছেন দলের কর্মী, সমর্থক এবং ভোটাররা তা ভালভাবে নেয়নি। একই সঙ্গে, রাজ্য নেতাদের মতে, রাজ্য জুড়ে প্রার্থীদের মনোনয়নের ক্ষেত্রে অনেক ভুল ছিল।

Leave a Comment