পটুয়াখালীতে উচ্চ জোয়ারে পানিবন্দী ১১৫ গ্রাম

পটুয়াখালীর ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাব খুব বেশি ক্ষতি করতে না পারলেও উপকূলীয় অঞ্চল উজানের জোয়ারে ভেসে গেছে। পুরানো ভাঙা বেড়িবাঁধ দিয়ে পানি প্রবেশ করায় জেলার ১১৫ টি গ্রামের প্রায় ৩ লাখ মানুষ বন্যার কবলে পড়েছে। বেড়িবাঁধের প্রায় পাঁচ কিলোমিটার এলাকাতে নতুন লঙ্ঘন হয়েছে। 2632 পুকুর এবং 590 মাছের পুকুর ভেসে গেছে। এতে মৎস্য খাতে প্রায় ৫০ কোটি টাকা লোকসান হয়েছে।

সদর উপজেলার ১৫ টি গ্রাম, দমকি উপজেলার ১২ টি গ্রাম, দশমিনার ১০ টি গ্রাম, মির্জাগঞ্জের ১৫ টি গ্রাম, গলাচিপা ৯ টি গ্রাম, বাউফলের ১২ টি গ্রাম, কলাপাড়ার ২৪ টি গ্রাম এবং রাঙ্গাবালী উপজেলার ১৮ টি গ্রাম বন্যায় প্লাবিত হয়েছিল ৩ থেকে ৩ টি কারণে 4 ফুট জোয়ার জলের। মঙ্গলবার সকাল থেকেই এসব গ্রামের মানুষ জলাবদ্ধতায় ডুবে রয়েছে। রাতের দ্বিতীয় জোয়ারের কারণে অনেক বাড়িতে চুলা জ্বলেনি। শিশু এবং প্রাপ্তবয়স্করা সহ অসংখ্য মানুষ খেয়ে না খেয়ে রাত কাটিয়েছেন। এই জলাবদ্ধ অঞ্চলে সড়ক যোগাযোগও বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

কলাপাড়ার নিজামপুরে নবনির্মিত বাঁধটি উচ্চ জোয়ারের কারণে একটি নতুন লঙ্ঘন করেছে। বাঁধের পয়েন্টে পানি প্রবেশ করে সুধীরপুর, নিজামপুর, কামারপুর ও আশেপাশের অঞ্চল প্লাবিত হচ্ছে। নীলগঞ্জ ইউনিয়নের নিজস্ব সুইসগেট বাঁধ যে কোনও সময় ভাঙতে পারে।

এছাড়াও কলাপাড়ার চম্পপুর ইউনিয়নের দেবপুর বাঁধে ভাঙ্গন দেখা দিয়েছে। ইউপি চেয়ারম্যান রিন্টু তালুকদার জানান, মঙ্গলবার বিকেলে দেবপুর, চলতাবুনিয়া ও পাঁচজুনিয়ায় প্রায় আড়াই কিলোমিটার বেড়িবাঁধ ভেঙে প্লাবিত হয়েছিল।

লালুর চাঁদুপাড়া অংশে বাঁধটি নতুনভাবে লঙ্ঘিত হয়েছে। লালুর সাবেক ইউপি চেয়ারম্যান মীর তারিকুজ্জামান তারা জানান, এলাকার অনেক গ্রাম প্লাবিত হচ্ছে।

মৎস্য অফিসের সূত্রে জানা গেছে, জোয়ারের কারণে ২৬৩২ টি পুকুর এবং ৫৯০ টি পুকুর বাঁধের অভ্যন্তরে ও বাইরে ডুবে গেছে। এসব বেড়া ও পুকুরের মালিকরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছেন।

রাঙ্গাবালী চরলতা গ্রামের একটি ফিশ ফার্মের মালিক দবির গাজী জানান, তিনি এ বছর প্রায় ছয় লক্ষ টাকা ঋণ নিয়ে বিভিন্ন প্রজাতির মাছ চাষ করেছেন। তার চারপাশের সমস্ত মাছ ভেসে গেছে।

পটুয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্লাহ বলেছেন, “আমি ঘটনাস্থল পরিদর্শন করে দেখেছি যে কয়েকটি জলাশয় এবং ঘেরের মালিক জাল দিয়ে মাছটিকে রক্ষা করতে সক্ষম হয়েছেন। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে কলাপাড়া ও রাঙ্গাবালী উপজেলার মাছ চাষিরা। এতে প্রায় 48 কোটি 91 লক্ষ টাকা লোকসান হয়েছে। এর মধ্যে প্রায় ৪৮ কোটি ৯১ লাখ টাকার চিংড়ি খামার ক্ষতিগ্রস্থ হয়েছে। তবে ক্ষতির পরিমাণ আরও বাড়বে।

কলাপাড়া সার্কেল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো। হালিম সালেহি বলেন, ঝুঁকির মধ্যে থাকা সমস্ত বাঁধে বালু ভরা জিওব্যাগ নিক্ষেপ করে বাঁধ রক্ষার চেষ্টা চলছে।

জেলা প্রশাসন জানিয়েছে, ক্ষতিগ্রস্থদের সঠিক সংখ্যা নির্ধারণ করে ক্ষতিগ্রস্থ পরিবারগুলিকে সহায়তা করা হবে।

Leave a Comment