নেপালের এভারেস্ট বেস ক্যাম্পে আরোহীদের মধ্যে কোভিড -১৯ সংক্রমণের সংখ্যা বেড়েছে।

এভারেস্ট বেস ক্যাম্প কর্তৃপক্ষ এবং এক আরোহী বিবিসিকে জানিয়েছেন যে, তাদের ভয় হ’ল করোনাভাইরাস সংক্রমণ যে কোনও সময় মারাত্মক মোড় নিতে পারে।

বেস ক্যাম্পের কর্মকর্তারা জানিয়েছেন যে তারা এখনও পর্যন্ত নিশ্চিত করেছেন যে কাঠমান্ডুর  বিভিন্ন হাসপাতাল থেকে ১৭জন পর্বতারোহী কোভিড -১৯ এর পজিটিভ তথ্য পাওয়া গিয়েছে।।

বেস ক্যাম্প থেকে এবং এর উপরে কয়েকটি ক্যাম্প থেকে কয়েক জনকে রাজধানীর বিভিন্ন হাসপাতালে চিকিৎসার জন্য প্রেরণ করা হয়েছে।

কাঠমান্ডুর একটি বেসরকারী হাসপাতালের এক কর্মচারী বিবিসিকে বলেছেন যে এভারেস্ট বেস ক্যাম্প থেকে তাদের হাসপাতালে আসা রোগীদের মধ্যে করোনা ভাইরাস পজিটিভ পাওয়া গেছে।

তবে নেপালি সরকার এখনও দাবি করে চলেছে যে এভারেস্ট বেস ক্যাম্পের কেউই কোভিড -১৯ ‘ইতিবাচক’ হওয়ার কোনও খবর পায়নি।

বিবিসি জানিয়েছে যে বিষয়টি উদ্বেগজনক। সম্ভবত সরকারী কর্মকর্তারা আশঙ্কা করছেন যে সেখানে আসল পরিস্থিতি প্রকাশিত হলে এভারেস্টে আরোহণ বন্ধের চাপ আরও বাড়বে। এ কারণেই তারা আসল পরিস্থিতি আড়াল করতে চায়।

নেপাল সরকারের উপার্জনের একটি বড় উৎস হ’ল বিদেশী পর্বতারোহীরা যারা এভারেস্টে উঠেছে। করোনাভাইরাস মহামারীর কারণে গত বছর এভারেস্টে আরোহণ বন্ধ হয়েছিল।

যদিও এবার এটি পুনরায় চালু করা হয়েছে, বিদেশী পর্বতারোহীদের নেপালে প্রবেশের পরে বেস ক্যাম্পে প্রবেশের আগে পৃথক পৃথক পৃথক পৃথক পাহাড় কাটা বাধ্যতামূলক করা হয়েছে। তবে তারপরেও, সংক্রমণের সংখ্যা যেভাবে বাড়ছে তা এভারেস্টে করোনাভাইরাসকে মারাত্মক প্রাদুর্ভাবের দিকে নিয়ে যেতে পারে।

কোভিড -১৯ সংক্রমণ গত কয়েক সপ্তাহ ধরে নেপালে বাড়ছে। নেপালে এখন ভারতের প্রতিবেশীদের মধ্যে সবচেয়ে বেশি সংক্রমণের হার রয়েছে।

Leave a Comment