দেড় কোটি মানুষের জন্য ৭শ করোনা রোগীর চিকিৎসার ব্যবস্থা

রংপুর প্রতিনিধিঃ রংপুর বিভাগের আট জেলার দেড় কোটি মানুষের জন্য ১২ টি হাসপাতাল এবং মেডিকেল সেন্টারে করোনার চিকিৎসা দেওয়া হয়েছে। এটি প্রায় ৭০০ করোনার রোগীদের চিকিত্সা করতে সক্ষম হবে। বিভাগে কেবল ২৬ টি আইসিইউ শয্যা রয়েছে।

এর মধ্যে ১০ টি রংপুরে এবং ১৮ টি দিনাজপুরে। বিভাগের অন্য কোনও জেলায় আইসিইউ নেই। তবে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা প্রতিদিন বাড়ছে।

রংপুর স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, করোনার রোগীদের চিকিৎসা করার জন্য বিভাগের আটটি জেলার ১২ টি হাসপাতালে প্রায় ৭০০ বিছানা রয়েছে। রংপুরের করোনার ডেডিকেটেড হাসপাতালে ১০০ টি শয্যা রয়েছে। এখানে কেবলমাত্র ১০ টি আইসিইউ বিছানা রয়েছে। এই বিছানাগুলি খালি পাওয়া কঠিন হয়ে পড়েছে।

এছাড়াও, রংপুর বক্ষব্যাধি হাসপাতালে ২০ বেড এবং ৩১ বেডের হরগাছ হাসপাতালে করোনার রোগীদের আইসিইউ নেই। দিনাজপুরের এম আব্দুর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ৫০ শয্যার করোনার চিকিত্সা সুবিধা রয়েছে তবে ১৬ টি আইসিইউ রয়েছে।

এ ছাড়া দিনাজপুর জেলার ২৫ বেডের বির্লে এবং কাহারোলে ল্যাম্প হাসপাতালে ১০ শয্যার করোনার ল্যাম্প হাসপাতালে কোনও আইসিইউ নেই।

কুড়িগ্রামের আধুনিক সদর হাসপাতালে ৫০ টি শয্যা, লালমনিরহাট নার্সিং ইনস্টিটিউটে ১২ টি শয্যা, লালমনিরহাট সরকারী হাসপাতালে ৫০ টি শয্যা, পঞ্চগড়ের শিশু কল্যাণ মেলায় ৫০ শয্যা, ঠাকুরগাঁও কারিগরি স্কুল ও কলেজের ১০০ শয্যা রয়েছে ট্রেনগর সরকারী হাসপাতালে ১০০ শয্যা এবং গাইবান্ধার সরকারী হাসপাতালে ১০০ শয্যা রয়েছে। যদিও করোনার রোগীদের বিছানায় চিকিত্সা করা হয়, তবে সেই চিকিত্সা কেন্দ্রগুলিতে কোনও আইসিইউ নেই। ফলস্বরূপ, গুরুতর অসুস্থ রোগীরা আইসিইউ পরিষেবাগুলিতে অ্যাক্সেস না করে মারা যাওয়ার ঝুঁকিতে রয়েছে।

এদিকে, গত ২৪ ঘন্টাগুলিতে, ৩৭৭ জনের মৃতদেহে নমুনা পরীক্ষা করা হয়েছিল এবং ৬৭ জনের মৃতদেহে করোনাকে সনাক্ত করা হয়েছিল। এ পর্যন্ত, রংপুর বিভাগে ১ লাখ ১৬ হাজার ৯৬৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে এবং করোনাকে ১৬ হাজার ৭৯৭ জনের করোনা সনাক্ত করা হয়েছে। একজন গত ২৪ ঘন্টা মারা গেছে একজন। এ পর্যন্ত ৩১৯ জন মানুষ মারা গেছেন।

Leave a Comment