নাফীস শ্রীলঙ্কা যাচ্ছেন জাতীয় দলের সঙ্গে

কিছুদিন আগে শাহরিয়ার নাফিজ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট পরিচালনা বিভাগের ডেপুটি ম্যানেজারের দায়িত্ব গ্রহণ করেছিলেন। জাতীয় দলের সাবেক এই ক্রিকেটার তার নতুন দায়িত্বের অংশ হিসাবে বাংলাদেশ দলের সাথে শ্রীলঙ্কা ভ্রমণ করবেন। নাফিস নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন।

২০০৫ সালে কলম্বোতে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট অভিষেক ঘটে নাফীসের। বিসিবির দায়িত্ব নেওয়ার পর তিনি প্রথমবারের মতো শ্রীলঙ্কা যাচ্ছেন। এর প্রথম আলোকে তিনি বলেছিলেন, ‘আলহামদুলিল্লাহ, নতুন পদ, নতুন দায়িত্ব। প্রার্থনা করি যে আমি সফলভাবে কাজ করতে পারি। ‘

নাফিস জাতীয় দলের ক্রিকেটার এবং কোচদের সাথে করোনার ভ্যাকসিনও নিয়েছিলেন। করোনার ক্রিকেটারদের সাথে একটি পয়েন্টও পরীক্ষা করেছিলেন। সবার সাথে তিনিও প্রথম করোনার পরীক্ষায় নেতিবাচক ফলাফল পেয়েছিলেন। পুরো দলটির আজ আরও একবার করোনার পরীক্ষা হবে।

বাংলাদেশ দল আগামীকাল দু’দিনের টেস্ট সিরিজ খেলতে শ্রীলঙ্কায় যাবে। কোচ, সাপোর্ট স্টাফ এবং বিসিবি কর্মকর্তাসহ মোট ৪১ জন এই দুই টেস্টের জন্য ২১ সদস্যের প্রাথমিক দল নিয়ে শ্রীলঙ্কা যাচ্ছেন। বিশ্বাসীরা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি চার্টার্ড ফ্লাইটে সেখানে যাবেন।

কিছুদিন আগে নাফীস ও রাজ্জাক ক্রিকেট ছেড়ে বিসিবিতে যোগ দিয়েছিলেন।

তবে ফিল্ডিং কোচ রায়ান কুক দল নিয়ে শ্রীলঙ্কায় যাচ্ছেন না। কুক বাদে বাকি কোচিং স্টাফ দল নিয়ে শ্রীলঙ্কা যাচ্ছেন। পেস বোলিং কোচ ওতিস গিবসন এবং ব্যাটিং পরামর্শক জন লুইস নিউজিল্যান্ড সফর থেকে ক্রিকেটারদের নিয়ে দেশে ফিরেছেন। প্রধান কোচ রাসেল ডোমিংগো শুক্রবার রাতে দেশে ফিরেছেন। ফিল্ডিং কোচ শ্রীলঙ্কায় দক্ষিণ আফ্রিকা থেকে ১২ এপ্রিল দলে যোগ দেওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ দল শ্রীলঙ্কায় পৌঁছে ২ দিনের জন্য রুম কোয়ারানটাইন করবে। তাহলে মুমিনগণ সীমিত পরিসরে অনুশীলনের সুযোগ পাবে। ২১ শে এপ্রিল ক্যান্ডির পলকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথম টেস্টের আগে বাংলাদেশ দল দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে। একমাত্র ওয়ার্ম-আপ ম্যাচটি হবে ১৭ এবং ১৮ এপ্রিল।

শ্রীলঙ্কা সফরে অনুশীলনের জন্য স্থানীয় নেট বোলার পাবে না বাংলাদেশ। করোনার কারণে বাইরের ক্রিকেটারদের জৈবিক সুরক্ষায় আনার কোনও সুযোগ নেই। তাই বাংলাদেশ দেশ থেকে ২১ সদস্যের একটি বড় দল নিচ্ছে। প্রথম টেস্টের আগে প্রাথমিক স্কোয়াড কমিয়ে ১৬ সদস্য করা হবে। বাকি ক্রিকেটাররা ২৯ শে এপ্রিল দ্বিতীয় টেস্টের আগে দেশে ফিরবেন।

Leave a Comment