দিনাজপুরের মুকুল পূর্ণ আমের গাছগুলি

দিনাজপুরের আমের গাছগুলি মুকুল পূর্ণ। কিছু গাছে আমের পোড়াও থাকে। বাগান উদ্যানগুলিতে ব্যস্ত এখন বাগানবিদ ও ব্যবসায়ীরা। কেউ কেউ ভাল দাম ও ফলন পেতে উন্নত পদ্ধতিতে আমের চাষ ও রক্ষণাবেক্ষণের জন্য বিভিন্ন পদক্ষেপ নিচ্ছেন।

কৃষি অফিসের কর্মকর্তারা বলছেন যে কৃষকরা যদি বৈজ্ঞানিক উপায়ে আমের চাষ করতে পারেন এবং উত্পাদন বাড়ানোর পাশাপাশি তাদের সঠিকভাবে সংরক্ষণ ও পরিবহন ও বিপণন করা যায় তবে তারা প্রচুর উপকৃত হবেন। দিনাজপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক তৌহিদুল ইকবাল বলেছেন, তিনি আশা করেন যে জেলা এবার ১ লাখ মেট্রিক টনেরও বেশি আম উত্পাদন করবে।

এদিকে, এখনও পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকায় উদ্যান ও আম ব্যবসায়ীরা দিনাজপুর সহ এ অঞ্চলে আমের উন্নত আমের প্রত্যাশা করছেন। দিনাজপুরের বিরল, সদর, বীরগঞ্জ, নবাবগঞ্জ ও কাহারোল ছাড়াও দিনাজপুরের সব উপজেলায় আমের চাষ হচ্ছে। দিনাজপুরে হিমসাগর, হ্যান্ডিভাঙ্গা, আম্রপালী, বাড়ি -৪, গৌরমাটি, গোপালভোগ সহ বিভিন্ন জাতের আমের চাষ হচ্ছে।

মাহমুদপুর ফলের সমবায় সমিতি লিমিটেডের সভাপতি মোঃ বলেছেন, loanণের সুবিধায় পৃষ্ঠপোষকতা পেলে এ অঞ্চলের আম বিদেশে রফতানি করা যায়। জিল্লুর রহমান। তিনি বলেন, আমি নিজের 18 বিঘা জমিতে আমের চাষ করছি। আমিও ভালো ফসলের আশা করছি। সমস্ত আমের বাগানে সম্ভাব্য মুকুল এসেছে। আমরা নিরাপদ, মানসম্পন্ন ফল উৎপাদনে কাজ চালিয়ে যাচ্ছি। ‘

তিনি আরও জানান, “নবাবগঞ্জে ৪০৮ হেক্টর জমিতে আমের আবাদ হচ্ছে। হিমসাগর, হান্দিভাঙ্গা, আম্রপালী, বারী -৪ জাতের আমের এখানে প্রচুর পরিমাণে চাষ হয়। প্রতি বছর প্রায় crore কোটি টাকার আম বিক্রি হয়। এই অঞ্চলের আমগুলি মানসম্পন্ন পদ্ধতিতে উত্পাদন করতে হবে এবং বিদেশে প্রেরণ করতে হবে।

দিনাজপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক তৌহিদুল ইকবাল বলেন, “আবহাওয়া অনুকূলে থাকলে দিনাজপুর জেলায় এবার বাম্পার আমের ফসল হবে।” দিনাজপুর জেলাতে প্রায় ৫০ হাজার হেক্টর জমির উপর আমের বাগান রয়েছে এবং আশা করা যায় যে কোনও প্রতিকূল প্রাকৃতিক পরিস্থিতি তৈরি না হলে এবার জেলায় ১ লাখ মেট্রিক টনেরও বেশি আমের উত্পাদিত হবে।

Leave a Comment