টোকিও অলিম্পিকে অংশ নিচ্ছে যে ৬ বাংলাদেশি অ্যাথলেট

২৩ জুলাই থেকে শুরু হচ্ছে ৩২ তম অলিম্পিক গেমস্ টোকিও অলিম্পিক ২০২০ এর।  বাংলাদেশের অলিম্পিকে অংশগ্রহণ বহু আগে থেকেই৷  সেই ১৯৮৪ সালের লস অ্যাঞ্জেলেস গেমস থেকে বাংলাদেশ প্রতিটি অলিম্পিকে অংশ নিয়েছে। এবারো টোকিও অলিম্পিকে নতুন স্বপ্ন নিয়ে বাংলাদেশ থেকে অংশ নিচ্ছেন  ছয়জন অ্যাথলেট। 

যে ছয়জন অ্যাথলেট অলিম্পিকে অংশগ্রহণ করছেন তারা হলেন আর্চার রোমান সানা ও দিয়া সিদ্দিকী, শ্যুটার আবদুল্লাহ হেল বাকি, অ্যাথলেট জহির রায়হান ও সাঁতারু জুনয়না আহমেদ ও আরিফুল ইসলাম। এর মধ্যে শুধু আর্চার রোমান সানা যোগ্যতা অর্জন করে অংশগ্রহণ নিশ্চিত করেছেন। অন্যরা ‘ওয়াইল্ড কার্ডের’ মাধ্যমে অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন।

আর্চার রোমান সানা:  গলফার সিদ্দিকুর রহমানের পর দ্বিতীয় অ্যাথলেট হিসেবে বাংলাদেশ থেকে সরাসরি অলিম্পিকে সুযোগ পেলেন তীরন্দাজ রোমান সানা। ২০১৯ সালে নেদারল্যান্ডসে হওয়া বিশ্ব চ্যাম্পিয়নশিপে রিকার্ভ পুরুষ এককে ব্রোঞ্জ জিতে বাংলাদেশকে সরাসরি অলিম্পিকে খেলার টিকেট এনে দেন রোমান। গত এসএ গেমসে হ্যাটট্রিক সোনা জেতা এই আর্চার গত মে মাসে সুইজারল্যান্ডের লুসানে আর্চারি ওয়ার্ল্ড কাপ স্টেজ-২তে দিয়া সিদ্দিকীকে সঙ্গে নিয়ে রিকার্ভ মিশ্র দ্বৈতে রুপা জিতেন। এই তারকা আর্চারকে নিয়ে বেশ আশাবাদী বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন।  

আর্চার দিয়া সিদ্দিকী:  ফ্রান্সে অনুষ্ঠিত ওয়ার্ল্ড আর্চারি চ্যাম্পিয়নশিপ স্টেজ থ্রি খেলে অলিম্পিকের ওয়াইল্ড কার্ডে নিশ্চিত করেন আর্চার দিয়া সিদ্দিকী। এছাড়াও গত মে মাসে সুইজারল্যান্ডের লুসানে আর্চারি ওয়ার্ল্ড কাপ স্টেজ-২তে রোমান সানার সঙ্গে রিকার্ভ মিশ্র দ্বৈতে রুপা জিতেন তিনি। 

সাঁতারু জুনায়না আহমেদ : ২০১৯ সালে বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছিলেন বাংলাদেশের যে  তিন সাঁতারু এর মধ্যে জুনায়না ওয়াইল্ড কার্ড পেয়েছিলেন।  সেখানে ভালো ফল করায় টাইমিংয়ের ভিত্তিতে ফিনা পরবর্তীতে তাকে নির্বাচিত করে। স্কলারশিপ নিয়ে ২০১৮ সাল থেকে জুনাইনা লন্ডনে অলিম্পিকের প্রস্তুতি নিয়েছেন।

সাঁতারু আরিফুল ইসলাম: আরিফুল ইসলাম স্কলারশিপ পেয়ে ২০১৮ সাল থেকে ফ্রান্সে থেকে গত দেড় বছর ধরে রুয়ার ক্লাব দ্য ফাইকিং সাঁতার কমপ্লেক্সে অলিম্পিকের প্রস্তুতি নিচ্ছেন।  এবার টোকিও অলিম্পিকে বাংলাদেশের পতাকা বহন করবেন এই সাঁতারু। জাতীয় চ্যাম্পিয়নশিপে ১০টি স্বর্ণপদক জয়ী এই  আরিফুল ইসলাম।  

শ্যুটার আবদুল্লাহ হেল বাকি: ২০১৬ সালের রিও দে জেনেইরো অলিম্পিকে ১০ মিটার এয়ার রাইফেলে ৬২১ দশমিক ২ স্কোর গড়ে বাছাইয়ে ২৫তম হয়েছিলেন দেশসেরা শ্যুটার আবদুল্লাহ হেল বাকি ।  অলিম্পিকের আগে চূড়ান্ত প্রস্তুতি নিতে প্রায় ১০ দিনের জন্য জার্মানি ছিলেন তিনি । টোকিও অলিম্পিক আসরে  শ্যুটার আবদুল্লাহ হেল বাকি’র অংশগ্রহণ চূড়ান্ত ছিলো  অনেক আগে থেকেই। 

অ্যাথলেট জহির রায়হান:  জাতীয় অ্যাথলেটিক্সের শেষ আসরে পুরুষদের ৪শ ও ২শ মিটার স্প্রিন্টে স্বর্ণ পদক জিতেছিলেন জহির রায়হান। আবার  নাইরোবিতে (২০১৭ সালে) অনূর্ধ্ব-১৮ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে সেমি-ফাইনালে উঠেছিল জহির। টোকিও অলিম্পিক গেমসে অংশ গ্রহণের জন্য তাই  অ্যাথলেটিক্স ফেডারেশন থেকে মনোনিত করা হয় জাতীয় অ্যাথলেটিক্সে রেকর্ড করা এই অ্যাথলেটকে।  

Leave a Comment