টাকা নাকি জীবন

টাকা নাকি জীবন।
আমরা বলি দূটাই। জীবনের তাগিদে টাকা না হলে অস্তিত্ব টিকিয়ে রাখাটা বড়ই অর্থহীন।
টাকার পিছনে ছুটতে গিয়ে আমরা বেছে নেই নানান পেশা। কারও আবার থাকে নানান শখের পেশা।শখটাকে নিয়েই যারা কাজ করে চলছে আর জীবনের প্রয়োজনটা উপার্জন করছে তারা আসলেই ভাগ্যবান।
কিন্তু অনেকেই আছে যথাযথ সময় সুযোগের অভাবে শখগুলো জলাঞ্জলি দিয়ে কিংবা একটু দূরে রেখে যেখানে সুযোগ পেয়েছে সেখানেই নিজেকে বসিয়ে ফেলেছে। কাজটা খুব একটা পছন্দের না হলেও একটু বেশী কষ্টের হলেও করছে।

সবসময় আপনি আপনার পছন্দের কাজটা পাবেন তা কিন্তু না। আবার পছন্দের কাজটি পাচ্ছেন না বলে বসে থাকবেন সমাজও কিন্তু আপনাকে এত আরাম দিবেনা।
আপনাকে পছন্দ না হলেও জীবনের তাগিদেই করতে হবে কিংবা বিশেষ প্রয়োজনে। কাজ যেমনই হোক সেখানে আত্মসন্তুষ্টি বড্ড দরকার হয়ে পড়ে। মন দিয়ে দায়িত্বগুলো পালন করতে চাইলে অবশ্যই
সেখান থেকেই ভালো কিছু খোঁজার চেষ্টা করতে হবে। বিরক্ত না হয়ে কাজের পিছনে সময় দিতে হবে। সবকিছুরই ভালো দিক আছে। শুধু আপনার খুজে নিতে পারার অপেক্ষা।দেখবেন ভালো লাগছে ধীরে ধীরে।
কাজের মধ্যে ভালোবাসাটা নিয়ে আসতে পারলেই পরিপুর্ণতা আসবে। ভালোনা বেসে কাজ করলে বিরক্তিই থেকে যাবে। সবটাই আপনার চাওয়া এবং দৃষ্টিভঙ্গির ব্যাপার। আপনি চাইলে সবই সম্ভব কিন্তু আপনি যদি জেদ নিয়ে থাকেন যে আপনি ভালোলাগাবেন না তাহলে অন্ধকারেই থেকে যেতে হবে সে যে কাজ ই হোক। অন্যদিকে শ্রদ্ধার সাথে করতে পারলে আপনার পথে আলো আপনি দেখবেনই।

Reporter: নওমিন

Leave a Comment