জাপানে শিক্ষা ব্যবস্থা

জাপানে প্রাথমিক ও নিম্ন মাধ্যমিক স্তরের শিক্ষা ব্যবস্থা বাধ্যতামূলক করা হয়েছে। নিম্ন মাধ্যমিক শিক্ষার জন্য সরকারি বিদ্যালয়ে জাপানে খুব জনপ্রিয়। তেমনি বেসরকারি বিদ্যালয় সমূহ জনপ্রিয়তা রয়েছে। জাপানে পুণঃনির্মাণ ও বাণিজ্যিক সাফল্যতায় শিক্ষা ব্যবস্থায় বেশ অবদান রাখে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে।

দ্বিতীয় বিশ্ব যুদ্ধে পরে ১৯৪৭ সালে জাপানে শিক্ষার ব্যবস্থার জন্য আইন পাশ করা হয়। বর্তমানে সেই আইনের প্রভাব জাপানের শিক্ষা ব্যবস্থায় এখন রয়েছে। এই আইন এখন জাপানের বিদ্যালয় গুলোতে নির্ধারণ করা হয়েছে।

ছয় বছরে প্রাথমিক শিক্ষা দেওয়া হয়। আর ৩ বছর নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষা দেওয়া হয়। উচ্চ মাধ্যমিক ৩ বছর শিক্ষা দেওয়া হয় এবং বিশ্ববিদ্যালয় গুলো ২ বছর বা ৪ বছর শিক্ষা দেওয়া হয়। প্রাথমিক শিক্ষার আগে তাদের ডেই কেয়ার সেন্টার এবং কিন্ডার গার্টেন পাঠানো হয় জাপানে ছেলে মেয়েকে। পাবলিক আর ডেই কেয়ার সেন্টারে ১থেকে ৫ বছর বয়সে শিশুদের শিক্ষা জন্য নেওয়া হয়।

কিন্ডার গার্টেনে মূলত খেলাধুলার মাধ্যমে উচ্চারণে শিক্ষা দেওয়া হয় শিশুদের। জাপানে শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে শিশুদের এমন ভাবে শিক্ষা দেয় যাতে তারা প্রাইভেট বিদ্যালয়ে যে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে পারে। জাপানে শিক্ষা ব্যবস্থা একটি সফল অনুকরনীয় দৃষ্টান্ত শিক্ষা ব্যবস্থা।

Leave a Comment