জানা যাবে করোনার ফল এক সেকেন্ডেই

করোনার পরীক্ষার ফলাফল জানা যাবে মাত্র এক সেকেন্ডে। বিজ্ঞানীরা বলেছেন যে মুখের লালা বা লালা দিয়ে উদ্ভাবিত নতুন সেন্সর ব্যবহার করে দ্রুত ফলাফল পাওয়া যায়। গবেষণাটি ভ্যাকুয়াম বিজ্ঞান ও প্রযুক্তি জার্নালে প্রকাশিত হয়েছিল। এখনও অবধি আরটি-পিসিআর পরীক্ষা করোনার পরীক্ষার আদর্শ হিসাবে বিবেচিত হয়। তবে যেহেতু এই পরীক্ষায় ফলাফল পেতে দীর্ঘ সময় লাগে, তাই দ্রুততম পদ্ধতিটি আবিষ্কার করার জন্য বিশ্বজুড়ে চেষ্টা চলছে। এরই মধ্যে, এক সেকেন্ডে ফলাফল পাওয়ার সংবাদটি সামনে এল।

কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের গবেষণামূলক গবেষণাপত্রের লেখক এবং ডক্টরাল প্রার্থী মিংহান জিয়ান বলেছেন, “আমাদের বায়োসেন্সার স্ট্রিপটি রক্তের গ্লুকোজ টেস্ট কিটের মতো হওয়া উচিত।” এটির এক প্রান্তে একটি মাইক্রোফ্লুয়েড চ্যানেল থাকবে। এটিতে বৈদ্যুতিন থাকবে, যার মাধ্যমে নমুনাটি পরীক্ষা করা হবে।

এই পরীক্ষার সময় সেন্সর স্ট্রিপ সংযোগকারীটির মাধ্যমে সার্কিট বোর্ডের সাথে সংযুক্ত থাকে। সেন্সর স্ট্রিপ দুটি বৈদ্যুতিন থাকবে। একটি ইলেক্ট্রোডে করোনার অ্যান্টিবডি থাকবে। পরীক্ষার সময় স্ট্রিপের ইলেক্ট্রোডগুলিতে অল্প পরিমাণ বিদ্যুৎ সরবরাহ করা হবে। এর মাধ্যমে সংকেতটি সার্কিট বোর্ডে বিশ্লেষণের জন্য আনা হবে। জিয়ান বলেন, “আমাদের সিস্টেমটি সিগন্যালটিকে বিশ্লেষণ করবে এবং এটি স্ক্রিনে জানাবে।”

আবিষ্কারের সাথে জড়িত গবেষকরা বলছেন এটি করোনার পরীক্ষার ব্যয় কমিয়ে দেবে। এই প্রযুক্তিটি কেবল করোনার পরীক্ষার জন্য ব্যবহার করা যেতে পারে, এটি নয়। অন্যান্য রোগের পরীক্ষার জন্যও ব্যবহার করা যেতে পারে।

Leave a Comment