চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ভূমিকম্পে নিহত ৩, আহত ২৭

মিয়ানমারের সীমান্তের নিকটবর্তী চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে গতকাল রাতে (২১ মে) একটি শক্তিশালী, অগভীর ভূমিকম্পের ফলে কমপক্ষে তিন জন নিহত এবং দুই ডজনেরও বেশি আহত হয়েছে। ঘটনার পরপরই তাৎক্ষণিকভাবে  কর্তৃপক্ষ এই অঞ্চলে তাঁবুসহ যাবতীয় ত্রাণ সামগ্রী নিয়ে যায়।

প্রথমবার ভূমিকম্পের পর আবার আজ শনিবার ( ২২ মে) খুব ভোরে ৭.৩ মাত্রার ২য় ভূমিকম্প আঘাত হানে।তবে এবার প্রথম ভূমিকম্পের প্রায় ১,০০০ কিলোমিটার (২১২২ মাইল) উত্তরের মধ্য চীন এর কিংহাই প্রদেশের দক্ষিণাঞ্চলে আঘাত হানে। এই অঞ্চল  কম জনবহুল হওয়ায় কোন হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ ভূতত্ত্ববিদ জনাথন টাইটেল বলেছেন যে দুটি ভূমিকম্পের সম্পর্ক ছিল না। ইউনান প্রদেশের সিসমোলজিক্যাল ব্যুরো শুক্রবার রাতে ভূমিকম্পের মাত্রা ৬.৮ বলে জানিয়েছে এবং ডালি শহরের উত্তর-পশ্চিমের পৃষ্ঠ থেকে ৮ কিলোমিটার (৫ মাইল) নীচে এসে আঘাত করেছিল। অগভীর ভূমিকম্পের কারণে প্রায়শই বেশি ক্ষতি হয় বিশেষত জনবহুল অঞ্চলে।

ভূমিকম্পের ফলে ডালির চারপাশে প্রবল কাঁপুনি লেগেছে, তবে চীনা সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে  তুলনামূলকভাবে ক্ষয়ক্ষতি সামান্য হয়েছে। শনিবার স্থানীয় সম্প্রচারকরা রাজ্য সম্প্রচারক সিসিটিভিকে জানিয়েছে, ভূমিকম্পে তিন ব্যক্তি মারা গিয়েছে এবং ২৭ জন আহত হয়েছে। প্রাদেশিক কর্তৃপক্ষ ক্ষতিগ্রস্থ অঞ্চলে জরুরি রেশন এবং তাঁবু প্রেরণ করে ত্রাণ বিতরণ কার্যক্রম পরিচালনা করছে বলা জানা যায় ।

গত বছর, ইউনানে ৫ মাত্রার ভূমিকম্পে চারজন নিহত ও ২৩ জন আহত হয়েছে। সাম্প্রতিক বছরগুলিতে চীনের সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প হল ২০০৮ সালের ইউনান এর উত্তরে সিচুয়ান প্রদেশের পার্বত্য পশ্চিমাঞ্চলের ভূমিকম্প ।  এই ভূমিকম্পের  আঘাতের  ফলে   প্রায় ৯০০০০ লোক নিহত হয়েছিল।

Leave a Comment