চালু হচ্ছে বিটিভির শিক্ষা চ্যানেল

চলমান করোনা মহামারীতে দীর্ঘ দেড় বছরের মত সময় ধরে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে।  তাই অনলাইন মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদানের উদ্যোগ নেয়া হয়েছিল । মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের বিভিন্ন বিষয়ের পাঠদান টিভিতে সম্প্রচারিত হয়। 

এবার  দেশব্যাপী শিক্ষার্থীদের দূরশিক্ষণ পদ্ধতিতে পাঠদান  আরো বিস্তৃত করার জন্য অচিরেই বিটিভির শিক্ষা চ্যানেল চালু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আজ রোববার দুপুরে রাজধানীর সার্কিট হাউস রোডে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট মিলনায়তনে ‘পিআইবি-এটুআই গণমাধ্যম পুরস্কার-২০২১’ প্রদান অনুষ্ঠানে  তথ্য ও সম্প্রচারমন্ত্রী, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ   একথা জানান। 

তথ্যমন্ত্রী বলেন, ‘করোনা মহামারির দীর্ঘ সময়ে অনলাইনে এবং টিভি স্লটের মাধ্যমে পাঠদান চলমান থাকলেও স্বাভাবিকভাবে ক্লাস করতে না পারার কারণে শিক্ষার্থীদের কিছুটা ক্ষতি হচ্ছে। এই ক্ষতি পুষিয়ে নিতে আমরা মন্ত্রণালয় এবং বাংলাদেশ টেলিভিশনের পক্ষ থেকে যতদ্রুত সম্ভব বিটিভির একটি শিক্ষা চ্যানেল চালু করার সিদ্ধান্ত গ্রহণ করেছি।’ 

তিনি আরো বলেন, ‘আমাদের দেশ এই করোনার মধ্যেও এগিয়ে চলছে। এর পেছনে অন্যতম প্রধান কারণ হচ্ছে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা করোনার মধ্যেও তথ্যপ্রযুক্তিকে কাজে লাগাতে সক্ষম হয়েছি।’

দেশে লকডাউন, ছুটি, শাটডাউন সবকিছুর মধ্যেই প্রধানমন্ত্রী পুরো সরকারযন্ত্রকে পরিপূর্ণভাবে যেভাবে সচল রেখেছেন তার জন্য প্রধানমন্ত্রীর প্রতি গভীর কৃতজ্ঞতা জানিয়ে তথ্যমন্ত্রী বলেন , “প্রধানমন্ত্রীর  নেতৃত্বে আজকে ডিজিটাল বাংলাদেশ হয়েছে। “

এছাড়াও তিনি  গভীর কৃতজ্ঞতা জানিয়েছেন  প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা প্রধানমন্ত্রীর সুযোগ্যপুত্র, বঙ্গবন্ধুর সুযোগ্য দৌহিত্র সজীব ওয়াজেদ জয়ের প্রতি, তার ধারণা থেকেই আজকে ডিজিটাল বাংলাদেশের চেতনা এসেছে বলে তিনি জানান।  এবং আরো  ধন্যবাদ জানান জুনাইদ আহমেদ পলককে এবং তার দলকে এই ধারণা  বাস্তবায়নের জন্য। 

পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে আরো  বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, তথ্য সম্প্রচার সচিব মো. মকবুল হোসেন এবং এটুআইয়ের প্রকল্প পরিচালক ড. মো. আব্দুল মান্নান ।

বক্তৃতার পর অনুষ্ঠানে ডিজিটাল বাংলাদেশ বিষয়ে প্রতিবেদনের জন্য ৭ বিভাগে ৭ জন সাংবাদিককে অতিথিবৃন্দের দ্বারা পিআইবি-এটুআই গণমাধ্যম পুরস্কার ২০২১ তুলে দেয়া হয়।   

Leave a Comment