চলতি বছরে ১০ লাখ চাকরির ক্ষেত্র তৈরি হবে আইটি সেক্টরে

অর্থমন্ত্রী এএইচএম মোস্তফা কামাল ২০২১-২২ অর্থবছরের বাজেট প্রস্তাব আয়োজনে  বলেছেন, “ডিজিটাল বাংলাদেশ” লক্ষ্য অর্জনে ২০২১ সালে দেশের আইটি সেক্টরে প্রায় ১ মিলিয়ন কর্মসংস্থান সৃষ্টি হবে।” এর ফলে এই খাতে সামগ্রিক কর্মসংস্থান ২ মিলিয়ন হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।  

চলমান চতুর্থ শিল্প বিপ্লব দেশ-বিদেশে দক্ষ জনবলের জন্য অভূতপূর্ব নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরির দ্বার উন্মুক্ত করেছে। অর্থমন্ত্রী কামাল বলেন, “টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা, ভিশন ২০৪১ এবং ডেল্টা প্ল্যান ২১০০ বাস্তবায়নে বিজ্ঞান ও প্রযুক্তিগত জ্ঞানসহ দক্ষ লোকদের জন্য দেশে বিশাল কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা হচ্ছে।”

তিনি তার কথায়  ধন্যবাদ জানিয়েছেন সরকারের সঠিক নীতিমালা এবং ফলপ্রসূ কর্মপরিকল্পনাকে যার ফলে বাংলাদেশের যুবসমাজের একটি বড় অংশ ইতিমধ্যে এ জাতীয় আধুনিক ও প্রযুক্তি নির্ভর কর্মসংস্থানের সুবিধা ভোগ করছে।

কামালের মতে, আমাদের জনসংখ্যার ৫০ শতাংশেরও বেশি তরুণ, যদিও এটি উন্নত বিশ্বে ২০-২৫ শতাংশের বেশি নয়। তিনি আরও বলেন, “প্রতি বছর ২ মিলিয়নেরও বেশি লোক আমাদের শ্রমবাজারে প্রবেশ করছে। এর অর্থ আমাদের নতুন প্রবেশকারীদের জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরি করা দরকার।” 

Leave a Comment