ঘাপটি মেরে থাকা সাম্প্রদায়িক ব্যক্তিদের চিহ্নিত করতে হবেঃ ইনু

দেশে অসাম্প্রদায়িক সরকার পরিচালনার জন্য রাষ্ট্র ও প্রশাসনব্যবস্থাকে অসাম্প্রদায়িক হতে হবে বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু। তিনি বলেছেন, এ জন্য সরকার, রাষ্ট্র, প্রশাসন ও রাজনৈতিক দলের মধ্যে ঘাপটি মেরে লুকিয়ে থাকা সাম্প্রদায়িক ব্যক্তিদের চিহ্নিত করতে হবে।

মঙ্গলবার রংপুরের পীরগঞ্জের মাঝিপাড়া রামনাথপুরে সাম্প্রদায়িক হামলায় ক্ষতিগ্রস্ত হিন্দু এলাকা পরিদর্শনে গিয়ে আজ মঙ্গলবার এসব কথা বলেন হাসানুল হক ইনু। জাসদের দপ্তর সম্পাদক সাজ্জাদ হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

ক্ষতিগ্রস্ত মন্দির-ঘরবাড়ি পরিদর্শন করে স্থানীয় প্রেসক্লাবে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন জাসদ সভাপতি হাসানুল হক ইনু। তিনি বলেন, দেশের ৩২ হাজার পূজামণ্ডপে উৎসবমুখর পরিবেশে দুর্গাপূজা উদ্‌যাপিত হলো। যে কয়েকটি স্থানে সাম্প্রদায়িক শক্তি বর্বর সন্ত্রাস চালিয়েছে, সেখানে প্রশাসনের কোনো ইচ্ছাকৃত নিষ্ক্রিয়তা কিংবা গাফিলতি ছিল কি না, তা খতিয়ে দেখতে হবে।

হাসানুল হক ইনু বলেন, সরকারের প্রাথমিক দায়িত্ব হিন্দু সম্প্রদায়সহ দেশের সব নাগরিকের জান-মালের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করা। এ বিষয়ে অজুহাত দেওয়া কিংবা দায়িত্ব এড়ানোর কোনো সুযোগ নেই।

পীরগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক হামলায় নিহত ও ক্ষতিগ্রস্ত হিন্দু সম্প্রদায়ের সদস্যদের উপযুক্ত ক্ষতিপূরণ দিতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি।
জাসদ সভাপতি আরও বলেন, কোনো হিন্দুই তাদের পূজামণ্ডপে কোরআন শরিফ রেখে নিজের ধর্মের অবমাননা করবে না, নিজেদের জন্য বিপদও ডেকে আনবে না। সাম্প্রদায়িক শক্তি ওত পেতেই থাকে অছিলা তৈরি করে গুজব রটিয়ে হিন্দুদের ওপর হামলার জন্য।

এ সময় জাসদ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক কুমারেশ রায়, কেন্দ্রীয় কমিটির সদস্য আজিজুল হক, রংপুর মহানগর জাসদের সভাপতি সাইদুল ইসলাম, রংপুর মহানগর জাসদ নেতা আনোয়ার হোসেন তাঁর সঙ্গে ছিলেন।

জাসদের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার রংপুর ছাড়াও নোয়াখালীর বেগমগঞ্জ, কুমিল্লা ও চাঁদপুরের হাজীগঞ্জে সাম্প্রদায়িক হামলায় ক্ষতিগ্রস্ত হিন্দু এলাকা পরিদর্শন করেছে দলটির কেন্দ্রীয় কমিটি। এসব সফরে কেন্দ্রীয় সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা শফিউদ্দিন মোল্লা, যুগ্ম সাধারণ সম্পাদক রোকনুজ্জামান রোকনসহ স্থানীয় জাসদ ও জাসদ ছাত্রলীগ নেতারা উপস্থিত ছিলেন।

Leave a Comment