গোপন এইচটিটিপি উৎস থেকে ডাউনলোড বন্ধ করছে গুগল ক্রোম

গুগল ক্রোম নতুন একটি সুবিধা বা ফিচার আনছে। এই ফিচার গোপন এইচটিটিপি (হাইপারটেক্সট ট্রান্সফার প্রটোকল) উৎস থেকে কোনো ফাইল নামানো (ডাউনলোড) কঠিন করে দেবে। ক্রোম গেরিটে পাওয়া নতুন সংকেতে (কোড) দেখা যায়, এই গুগল এইচটিটিপি সাইট থেকে ‘অনিরাপদ’ কোনো কিছুর নামানো আটকে দিতে (ব্লক করতে) নতুন সুরক্ষাব্যবস্থা চালুর প্রস্তুতি নিচ্ছে।

এই ফিচার মূলত বিদ্যমান টোগলের ওপরই তৈরি হবে, যা স্বয়ংক্রিভাবে ব্যবহারকারীর সংযোগকে এইচটিটিপিএসে নিয়ে যাবে। বর্তমানে এই সুরক্ষাব্যবস্থা নিয়ে কাজ চলছে। তবে ৯টু৫ গুগলের মতে, মার্চে যখন ক্রোম ১১১ উন্মুক্ত করা হবে, তখন এই ফিচারের আরও পরীক্ষা হবে।

বলে রাখা ভালো, এরই মধ্যে ক্রোম অরক্ষিত ডাউনলোড ব্লক করে দিয়েছে। আরও নির্দিষ্ট করে বললে, এনক্রিপ্টেড নয়, এমন ডাউনলোড ও অনলাইন ফর্ম স্বয়ংক্রিভাবে ব্লক হয়ে যাচ্ছে। এমনকি সেগুলো এইচটিটিপিএস ঘরানার ওয়েবসাইট থেকে তৈরি হলেও। আসছে ফিচারে এইচটিটিপিএস নয় এমন উৎস থেকে আসা যেকোনো ধরনের ডাউনলোড ব্লক করে দেবে। তবে কেউ যদি প্রয়োজনীয় ফাইল পেতে ঝুঁকি নিতে চান, তবে এ ব্লক এড়ানো সম্ভব। সে ক্ষেত্রে অনিরাপদ ডাউনলোডে সুরক্ষার পরিবর্তে ভিন্ন ধরনের নিরাপত্তা সতর্কতা পাবেন ব্যবহারকারী।

এ ছাড়া এইচটিটিপি ওয়েবসাইটগুলো খোলার ক্ষেত্রে অনাগ্রহ তৈরি করতে গুগল গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। এর আগে ক্রোম ৯৪ থেকে এ ব্রাউজার অরক্ষিত ওয়েবসাইটে প্রবেশের ক্ষেত্রে ব্যবহারকারীকে সতর্কবার্তা দিত। গত বছরের জুনে ক্রোম ‘সর্বদা নিরাপদ সংযোগ ব্যবহার করুন’ একটি টোগল চালু করে। এ টোগল সক্রিয় থাকলে কোনো ওয়েবসাইটের এইচটিটিপি সংস্করণে ব্যবহারকারী চলে গেলেও তাঁর সংযোগকে ওই টোগল এইচটিটিপিএস সংস্করণে নিয়ে যায়। এখন এইচটিটিপি উৎস থেকে ডাউনলোডের ক্ষেত্রেও একই সুরক্ষা চালুর উদ্যোগ নিয়েছে গুগল।

সূত্র: অ্যান্ড্রয়েড পুলিশ ডটকম

Leave a Comment