যে কারণে তুলে রাখা হচ্ছে না পেলের ১০ নম্বর জার্সি

ডিয়েগো ম্যারাডোনাকে সম্মান জানিয়ে নাপোলি তাদের ১০ নম্বর জার্সিটা তুলে রেখেছে অনেক আগেই। ওটা ম্যারাডোনার ছিল, সব সময় শুধু ম্যারাডোনার হয়েই থাকবে। আর কেউ কোনো দিন নাপোলিতে পরবেন না ১০ নম্বর জার্সি।

ফুটবলে কিংবদন্তি খেলোয়াড়দের সম্মান জানিয়ে তাঁদের সমার্থক হয়ে যাওয়া জার্সি নম্বর তুলে রাখার রীতি বেশ পুরোনো। পেলের বিখ্যাত ১০ নম্বর জার্সিটাও যেমন চিরদিনের জন্য তুলে রেখেছে তাঁর খেলোয়াড়ি জীবনের শেষ দিকের ক্লাব নিউইয়র্ক কসমস। তবে যে ক্লাবে খেলে তিনি পেলে হয়ে উঠেছেন, সেই সান্তোস কি ওদের বিখ্যাত ১০ নম্বর জার্সিটা তুলে রাখবে?

পেলে অনন্তলোকে চলে যাওয়ার পর এ প্রশ্নটা আরও বেশি করে উঠছে। সান্তোসের সভাপতি আন্দ্রেয়াস রুয়েদা আগে একবার বলেছিলেন, ১০ নম্বর জার্সিটা তুলে রাখার পরিকল্পনা আছে তাঁদের, তবে সে জন্য বোর্ড সভা করে সিদ্ধান্ত নিতে হবে। শিগগিরই এ সিদ্ধান্ত নেওয়া হবে।

তাৎক্ষণিকভাবে সান্তোস সভাপতির এ বক্তব্যকে স্বাগত জানিয়েছিল পেলের পরিবারও। তবে গত শনিবার আন্দ্রেয়াস রুয়েদা জানিয়েছেন, পেলের ১০ নম্বর জার্সি তুলে রাখার সিদ্ধান্ত থেকে সরে এসেছেন তাঁরা। কারণ ব্যাখ্যা দিতে গিয়ে পেলের ইচ্ছাকেই প্রাধান্য দেওয়ার কথা জানিয়েছেন রুয়েদা।

ব্রাজিলের একাধিক সংবাদমাধ্যমে প্রকাশিত বক্তব্যে রুয়েদা জানিয়েছেন, তাঁরা ২০১৭ সালে দেওয়া পেলের একটি সাক্ষাৎকার খুঁজে পেয়েছেন। যেখানে এক সাংবাদিক পেলেকে প্রশ্ন করেছিলেন, সান্তোস তাঁর ১০ নম্বর জার্সিটা তুলে রাখতে চাইলে তিনি খুশি হবেন কি না? উত্তরে পেলে জানিয়েছেন, এটা কেউ কেউ পরলেই তিনি বেশি খুশি হবেন। রুয়েদার কথা, ‘তিনি (পেলে) এ ধারণাটা খুব একটা পছন্দ করেননি। আমরা তাঁর এই ইচ্ছাকে সম্মান জানাতে চাই।’

তবে রুয়েদা এটাও জানিয়েছেন, ভবিষ্যতে সান্তোসের বোর্ড যদি চায়, ওরা নিজেদের মত পাল্টাতে পারে। আপাতত তাঁর নেতৃত্বে এই বোর্ড পেলের ইচ্ছাকেই সম্মান জানাতে চায়।

এখন সান্তোসের ১০ নম্বর জার্সিটি পরেন ভেনেজুয়েলার মিডফিল্ডার ইয়েফারসন সোতেলদো, যিনি মেক্সিকান ক্লাবে টাইগার্স থেকে ধারে খেলতে গেছেন সান্তোসে।

Leave a Comment