করোনায় কোথায় মোদি?

বিশ্বের হিন্দুদের তীর্থস্থান বার্নাসিতে করোনার ভয়াবহ সংক্রমণ চলছে। উত্তরপ্রদেশের এই অঞ্চলটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্বাচনী এলাকা।

প্রধানমন্ত্রীর নির্বাচনী এলাকা হওয়া সত্ত্বেও হাসপাতালের শয্যা, অক্সিজেন ও অ্যাম্বুলেন্সের সংকট এখানে প্রকট। তাই ক্ষুব্ধ বাসিন্দাদের প্রশ্ন, তাদের প্রয়োজনের এই মুহুর্তে মোদী এখন কোথায়?

ভারতে করোনার মামলার সংখ্যা দুই কোটিতে পৌঁছেছে এবং মৃতের সংখ্যা ২২০,০০০ ছাড়িয়েছে। উত্তর প্রদেশ হ’ল দেশের কয়েকটি রাজ্যের মধ্যে একটি যেখানে সংক্রমণের গতি বাড়ছে।

রাজ্যের বার্নাসিতে সংক্রমণের মাত্রা এত বেশি যে হাসপাতালের শয্যা, অক্সিজেন এবং অ্যাম্বুলেন্সের সংকট তীব্রতর হয়েছে। শুধু তাই নয়, করোনার পরীক্ষার জন্য বাসিন্দাদের দুই সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হবে। গত 10 দিন ধরে ভিটামিন, জিংক এবং প্যারাসিটামল জাতীয় ওষুধগুলি এখানকার ফার্মাসিতে পাওয়া যায় না।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন চিকিত্সক কর্মী বলেছিলেন, “আমরা প্রতিনিয়ত বিছানা বা অক্সিজেনের সাহায্যের জন্য ফোন কল পাই।” বেসিক ওষুধের একদম সরবরাহ নেই, লোকেরা মেয়াদোত্তীর্ণ ওষুধ নিতে বাধ্য হয়। তারা বলেছে এটি কম কার্যকর তবে কমপক্ষে এটি কার্যকর হবে”

নগরীর বাসিন্দারা জানিয়েছেন, গত মার্চ মাসে এই সঙ্কট শুরু হয়েছিল। তখন সংক্রমণ বৃদ্ধির কারণে দিল্লি এবং মুম্বাইতে বিধিনিষেধ আরোপ করা হয়েছিল। অভিবাসী শ্রমিকরা দেশে ফিরতে শুরু করলেন। বাস, ট্রেন ও ট্রাকে করে বিপুল সংখ্যক মানুষ বার্নেসি ও আশপাশের অঞ্চলে ফিরে এসেছেন।

এ ছাড়া ২৯ শে মার্চ বহু লোক পুণ্য উত্সব বা গ্রাম পরিষদে ভোট দিতে এসেছিলেন। ভোট কেন্দ্রের দায়িত্বে থাকা কমপক্ষে teachers০০ শিক্ষক করোনায় মারা গিয়েছিলেন। 25 বছর বয়সী ব্যবসায়ী ষবাহ জৈন বলেছিলেন যে তার খালা অসুস্থ হওয়ার পরে তাকে অক্সিজেন সিলিন্ডার প্রতিস্থাপনের জন্য প্রতিদিন 30 কিলোমিটার ভ্রমণ করতে হয়েছিল।

তিনি বলেন, আমরা কোনও হাসপাতালের শয্যা পাইনি। তাই পরিবারের সদস্যরা অক্সিজেন সিলিন্ডার আহ্বান শুরু করেন। আমরা 25 সংখ্যায় 12 থেকে 13 ঘন্টা চেষ্টা করেছি। শেষ পর্যন্ত, সামাজিক যোগাযোগ মাধ্যমে ধন্যবাদ, আমরা জেলা প্রশাসনের সহযোগিতায় অক্সিজেন সিলিন্ডার পেয়েছি। ‘

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রায়শই গঙ্গা, বার্নাসি শহর এবং এর বাসিন্দাদের সাথে তাঁর “বিশেষ বন্ধন” সম্পর্কে কথা বলেছিলেন। তবে শহরে করোনার সংক্রমণ বাড়ছে এমন সময়ে তাঁর নির্বাচনী এলাকায় তাকে দেখা যায়নি।

মোদী বিধানসভা নির্বাচনের প্রচারে ফেব্রুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত 17 বার পশ্চিমবঙ্গ সফর করেছেন। তবে তিনি তার নির্বাচনী এলাকায়ও উঁকি দেননি।

স্থানীয় এক ব্যবসায়ী ব্যবসায়ী বলেছিলেন, ‘প্রধানমন্ত্রী এবং মুখ্যমন্ত্রী লুকিয়ে রেখেছেন, বার্নাসি এবং এর বাসিন্দাদের ভাগ্যে ফেলেছেন। স্থানীয় বিজেপি নেতারাও লুকিয়েছিলেন। তারা তাদের ফোনও বন্ধ করে দিয়েছে। ‘

Leave a Comment