এলপিজির দাম কমে এখন ৯০৬ টাকা

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) বৈশ্বিক বাজারকে হ্রাস করতে দেশে তরল প্রাকৃতিক গ্যাসের (এলপিজি) দাম সমন্বয় করেছে। বেসরকারী খাতে ভ্যাটসহ ১২ কেজি সিলিন্ডার এলপিজির দাম ৯৭৫ টাকা থেকে কমিয়ে ৯০৬ টাকা করা হয়েছে। এটি ১ মে থেকে কার্যকর সর্বোচ্চ মূল্য।

আর রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থার এলপিজির দামও পরিবর্তিত হয়নি কারণ উত্পাদন পর্যায়ে ব্যয়ও পরিবর্তন হয়নি। ১২ কেজি এলপিজির আনুষ্ঠানিক মূল্য ৫৯১ টাকায় দাঁড়িয়েছে। গাড়িগুলিতে ব্যবহৃত এলপিজির নতুন দাম প্রতি লিটারে ৪৪.৭০ টাকা। আগে তা ছিল ৪৭ টাকা ৯২ পয়সা।

বৃহস্পতিবার একটি অনলাইন সংবাদ সম্মেলনে জ্বালানি খাতের নিয়ন্ত্রক বিইআরসি নতুন মূল্য ঘোষণা করেছে। এর আগে, ১২ এপ্রিল, সংস্থাটি প্রথমবারের মতো দেশে এলপিজির দাম নির্ধারণ করেছিল। সেই সময় বলা হয়েছিল যে বিশ্ব বাজারের সাথে তাল মিলিয়ে প্রতি মাসে দামটি সামঞ্জস্য করা হবে।

জানা গেছে, এলপিজি তৈরির মূল উপাদানগুলি হ’ল বিভিন্ন দেশ থেকে আমদানি করা প্রোপেন এবং বোতাম। সৌদি আরমকো প্রতি মাসে এলপিজির এই দুটি উপাদানের দাম প্রকাশ করে। এটি কার্গো প্রাইস (সিপি) হিসাবে পরিচিত। বিইআরসি সৌদি সিপি বেস প্রাইসের ভিত্তিতে দেশে এলপিজির দাম সামঞ্জস্য করেছে। বিশ্ববাজারে গত তিন মাস ধরে এলপিজির দাম কমছে।

সংবাদ সম্মেলনে বিইআরসি চেয়ারম্যান মো। আবদুল জলিল বলেন, দাম সমন্বয় সৌদি সিপির উপর ভিত্তি করে করা হয়েছিল। তাই আর কিছু বিবেচনা করা হয়নি। সৌদি সিপির প্রতি টন গড়ে ৫৪০.৫০ ডলারে প্রোপেন এবং বুটেন গণনা করা হয়। এর সাথে সম্পর্কিত, ভ্যাট এবং ডলারের বিপরীতে অর্থের মূল্য আনুপাতিকভাবে পরিবর্তিত হয়েছে।

এক প্রশ্নের জবাবে চেয়ারম্যান বলেছিলেন যে লোবের ধারণা সঠিক ছিল না, তাদের প্রত্যাশা বিবেচনা করা হয়েছিল। এটি তাদের কাছে ইতিমধ্যে জানিয়ে দেওয়া হয়েছে। তাদের সাথে ই মে আলোচনা হবে।

দাম বাস্তবায়নের বিষয়ে বিইআরসির চেয়ারম্যান বলেছিলেন, “এটি বলা যায় না যে এটি কার্যকর করা হয়নি, যেমন এটি বলা যায় না যে এটি শতভাগ বাস্তবায়ন হয়েছে।” আদেশটি বাস্তবায়নের জন্য কমিশনকে অবশ্যই পদক্ষেপ নিতে হবে।

দাম ঘোষণার আদেশে বলা হয়েছে যে দামগুলির সমন্বয়ে বিইআরসি কমিটি কমিশনকে ২৫ এপ্রিল একটি প্রস্তাব দিয়েছে। তারপরে ২৫ এপ্রিল অনলাইন শুনানি অনুষ্ঠিত হয়েছিল। নতুন দাম চূড়ান্ত হয়েছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিইআরসি সদস্য মোহাম্মদ আবু ফারুক, মকবুল ই ইলাহী চৌধুরী, মোহাম্মদ বজলুর রহমান, মো। কামরুজ্জামান। শুরুতে কমিশনের সচিব রুবিনা ফেরদৌসী সবাইকে স্বাগত জানান।

এলপিজি সরবরাহকারীরা গত ডিসেম্বরে বিইআরসিতে দাম বৃদ্ধির প্রস্তাব করেছিল। বিইআরসির গঠিত কারিগরি মূল্যায়ন কমিটি তাদের প্রস্তাবে মূল্যায়ন করেছে। তারপরে, ১৪ জানুয়ারী, বিইআরসি এলপিজি মূল্য নির্ধারণের বিষয়ে একটি জন শুনানি করেছে।

জানা গেছে, বেসরকারী খাতে এলপিজির ব্যবসা 20 বছর আগে শুরু হয়েছিল। বছরের পর বছর ধরে, বাজারের চাহিদা এবং ব্যবসায়ের প্রসার তাত্পর্যপূর্ণভাবে বাড়ছে। তবে দীর্ঘ মেয়াদে, বিইআরসি গ্রাহকের জন্য এলপির গ্যাসের দাম নির্ধারণ করতে পারেনি। ২০১২ সালে পেট্রোলিয়াম পণ্যগুলির মূল্য নির্ধারণের জন্য একটি খসড়া নিয়ন্ত্রণের খসড়া তৈরি করা হয়েছিল, যা এখনও চূড়ান্ত হয়নি। বিইআরসি কোনও নিয়ম ছাড়াই উচ্চ আদালতের আদেশ অনুসরণ করে দাম নির্ধারণের প্রক্রিয়া শুরু করে।

২৫ আগস্ট উচ্চ আদালত জন শুনানির মাধ্যমে মূল্য পুনরায় নির্ধারণ এবং ক্যাবের রিট আবেদনের ভিত্তিতে একটি প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশনা দেয়। নির্ধারিত সময়ের মধ্যে দাম নির্ধারণ করতে না পারায় বিইআরসি আদালতে ক্ষমা চেয়েছিল। জনস্বার্থে সিএবি ২০১৬ সালে এই রিট পিটিশন দায়ের করেছিল।

Leave a Comment