এবার ওমরাহ পালনের সুযোগ পাচ্ছে বিদেশিরাও

করোনা মহামারীর কারণে গতবছর শুধুমাত্র সৌদিআরবের নাগরিকেরাই হজ ও ওমরাহ পালনের অনুমতি পেয়েছিল। অন্যদেশ থেকে কেউ যেতে পারেনি। এই বছরও  হজ শুধুমাত্র সৌদিআরবে অবস্থানকারীরাই  করতে পেরেছে।

তবে এবার নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে সৌদি সরকার। পহেলা মহররম (১০ আগস্ট) থেকে বিদেশিদের সৌদি আরবে গিয়ে ওমরাহ করার অনুমতি দেবে দেশটি। তবে কোন কোন দেশ থেকে যাওয়ার  অনুমতি দেয়া হবে, সেই তালিকা প্রকাশ করেনি সৌদি আরব। সৌদির হজ ও ওমরাহ বিষয়ক জাতীয় কমিটির সদস্য হানি আল-ওমাইরি আল আরাবিয়াকে বিশেষ সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন। 

তিনি আল আরাবিয়াকে জানিয়েছেন , ওমরা পালনে বিদেশ থেকে আগতদের নিরাপত্তা নিশ্চিত করতে করোনাভাইরাস সংক্রান্ত সব ধরনের সাবধানতা এবং নিয়ম-কানুন কঠোরভাবে মেনে চলতে হবে।

বিদেশি মুসল্লিদের ওমরা পালনকে কেন্দ্র করে দেশটির ৫০০টি কোম্পানি এবং প্রতিনিধিদের সকল ধরনের প্রস্তুতি গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছে। বিশ্বব্যাপী করোনা টিকা প্রদানের পরিস্থিতি দেখে মহররম থেকে ওমরা পালনের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

ওমরা পালনের সকল আনুষ্ঠানিকতা অর্থাৎ হোটেল বুকিং দেওয়া এবং নিবন্ধনসহ যাবতীয় কার্যক্রম অনলাইনে করার জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে ইতোমধ্যে নির্দেশনা দিয়েছে দেশটির হজ ও ওমরা মন্ত্রণালয়।

Leave a Comment