এক দশকের মধ্যে প্রথমবার মিসরে ইসরায়েলের প্রধানমন্ত্রী

এক দশকের মধ্যে মিসরে আনুষ্ঠানিক সফরে গেলেন ইসরায়েলের কোনো সর্বোচ্চ কোনো নেতা।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট ও মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ এল-সিসি এক বৈঠকে ইসরায়েল-ফিলিস্তিন দ্বন্দ্ব ও দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে আলোচনা করেছেন।

আল জাজিরা জানায়, জুনে ক্ষমতায় আসা ডানপন্থী বেনেট সোমবার লোলিত সাগর তীরবর্তী সিনাই উপত্যকার শার্ম এল-শেখ রিসোর্টে মিসরের প্রেসিডেন্টের সঙ্গে আলোচনায় বসেন।

মিসরের প্রেসিডেন্ট অফিস থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়, বৈঠকে দখলকৃত ফিলিস্তিনি ভূমিতে স্থিতিশীল অবস্থা বজায় রাখতে মিসরের প্রচেষ্টা ও পুনর্গঠনের জন্য আন্তর্জাতিক সাহায্যের গুরুত্ব তুলে ধরেন এল-সিসি।

আরও বলা হয়, ‘দ্বি-রাষ্ট্রীয় সমাধান অনুযায়ী মধ্যপ্রাচ্যে সর্বাঙ্গীন শান্তি অর্জনের সব প্রচেষ্টার জন্য মিসরের সমর্থন নিশ্চিত করেছেন’ এল-সিসি।

অন্যদিকে বেনেট জানান, তাদের আলোচনায় কূটনৈতিক বিষয়, নিরাপত্তা ও অর্থনীতি অন্তর্ভুক্ত ছিল। দেশের পথে উড়াল দেওয়ার আগে বলেন, আমরা গভীর সংযোগের জন্য একটি ভিত্তি স্থাপন করেছি।

অবরুদ্ধ গাজা উপত্যকায় চলমান উত্তেজনাকর পরিস্থিতিতে এ বৈঠক অনুষ্ঠিত হলো।

এর আগে মে মাসে ইসরায়েল ও হামাসের মধ্যে সংঘাত বন্ধে মিসর ভূমিকা রখেছিল। ওই সময় দখলকারদের হামলায় দুই শতাধিক ফিলিস্তিনি নিহত হয়।

এ দিকে হামাস ২০০৭ গাজা থেকে শাসন শুরু করলে মিসরের সহায়তায় ইসরায়েল কঠোর অবরোধ অব্যাহত রেখেছে। ১৯৭৯ সালে ইসরায়েলের সঙ্গে প্রথম আরব দেশ হিসেবে শান্তি চুক্তিতে স্বাক্ষর করে মিসর।

Leave a Comment