বুশের লেকচার দেওয়া মানায় না: ট্রাম্প

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তারই দল রিপাবলিকান পার্টি থেকে নির্বাচিত আরেক সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশকে একহাত নিয়েছেন।

ট্রাম্প বলেছেন, লেকচার দেওয়া বুশের জন্য মানায় না। কাউকে উপদেশ দেওয়াও অন্তত তার কাজ হতে পারে না।

তিনি ১৩ সেপ্টেম্বর এক ই-মেইলে বলেন, ‘উগ্রবাদ নিয়ে জর্জ বুশের বক্তৃতা দেখতে হচ্ছে আমাদের! বুশই আমেরিকাকে আফগানিস্তান ও মরুর দেশগুলোতে যুদ্ধে নিয়ে গিয়েছিলেন।’

‘তিনি সেসব যুদ্ধে হেরেছেন! এখন সেই বুশই বলছেন, আমেরিকার ডানপন্থী লোকজন বাইরের উগ্রবাদীদের চেয়ে ভয়ংকর!’ উষ্মা প্রকাশ করেন ট্রাম্প।

তিনি বলেন, বাইরের উগ্রবাদীরা আমেরিকাকে ঘৃণা করে। আর তারা এখন দলে দলে আমেরিকায় আসছে।

সাবেক এই প্রেসিডেন্ট প্রশ্ন রেখে বলেন, ‘যুদ্ধে বুশ ট্রিলিয়ন ডলার ব্যয় কেন করেছিলেন? এ অর্থ ব্যয়ই লাখো মানুষের মৃত্যুর কারণ।’

বুশের চোখের সামনেই সন্ত্রাসী হামলায় টুইন টাওয়ার ধসের যাওয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, বুশ প্রেসিডেন্ট হিসেবে একটি ব্যর্থ দায়িত্ব পালন করেছেন। এ কারণেই তার ‘লেকচার’ দেওয়া মানায় না।

এর আগে ‘নাইন-ইলেভেন’-এর সন্ত্রাসী হামলায় নিহত ব্যক্তিদের স্মরণে ১১ সেপ্টেম্বর পেনসিলভানিয়ায় এক অনুষ্ঠানে বুশ আমেরিকার বাইরের উগ্রবাদীদের সঙ্গে দেশের অভ্যন্তরে বেড়ে ওঠা উগ্রবাদীদের তুলনা করেন।

এছাড়া গত ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে হামলায় যোগ দেওয়া ট্রাম্প সমর্থক উগ্রবাদী ও বাইরের দেশের উগ্রবাদীরা ‘একই অশুভ আত্মার সন্তান’ বলেও মন্তব্য করেন তিনি।

উল্লেখ্য, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর সন্ত্রাসী হামলার সময় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন বুশ। এ হামলার জেরে তার নির্দেশে আফগানিস্তানসহ একাধিক দেশে সামরিক অভিযানে যায় যুক্তরাষ্ট্র।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *