ইকবালকে দেখে বিশ্বাস হয় না সে পূজামণ্ডপে কোরআন রেখেছে: মান্না

কুমিল্লায় পূজামণ্ডপে পবিত্র কোর শরীফ রাখার ঘটনায় নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, ইকবালকে দেখলে বিশ্বাস হয় না সে পূজামণ্ডপে কোরআন শরীফ রেখে আসতে পারেন। তার ছবি দেখলে কারও বিশ্বাস হবে না যে তিনি এই কাজ করেছেন। ইকবাল লোকটা মানসিক ভারসাম্যহীন। আসলে উদোর পিণ্ডি বুদোর ঘাড়ে চাপানোর জন্য ইকবালকে খুঁজে বের করেছে। সরকার এখন নাটক সাজাচ্ছে।

শুক্রবার (২২ অক্টোবর) বিকেলে রাজধানীর শাহবাগে অবস্থিত জাতীয় জাদুঘরের সামনে সাম্প্রদায়িকতা, দ্রব্যমূল্যের উর্ধ্বগতি এবং সুষ্ঠু নির্বাচনের দাবিতে আয়োজিত এক প্রতিবাদ সমাবেশে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এসময় সমাবেশে নাগরিক যুব ঐক্যের আহ্বায়ক এস এম কবীর হোসেনের সঞ্চালনায় সমাবেশে নাগরিক ঐক্যের বিভিন্ন পর্যায়ের নেতারাও বক্তব্য রাখেন।

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, এই সরকারের একটাই ধর্ম নয়, যার নাম হলো ক্ষমতা। তার জন্য সরকার একটার পর একটা কাহিনী বের করছে। বাংলাদেশ এখন মিয়ানমারের সৈন্য দেখলেও ভয় করে। মিয়ানমারের বিমান বাংলাদেশে ঘুরে বেড়ায় বাংলাদেশ কিছুই করতে পারে না। ওরা আমাদের সমুদ্র দখল করেছে, ওদের মানুষকে আমাদের দেশে পাঠিয়েছে। আর সরকার কিছুই করতে পারছে না।

তিনি অভিযোগ করে আরও বলেন, ব্যবসায়ীদের একটা সিন্ডিকেট আছে, যারা দাম বাড়ায়। সরকার তাদের চাইলেই নিয়ন্ত্রণ করতে পারে। কিন্তু সিন্ডিকেটের মধ্যেই সরকারের লোকজন আছে, যারা দাম বাড়িয়ে নিজেদের পকেট ভরায়। তাই সরকার কোনো জিনিসের দাম কমাতে পারে না। তারা কেবল নাটক করে।

২০১৪ সালে প্রহসনের নির্বাচনের মাধ্যমে আওয়ামী লীগ সরকার গঠন করেছে উল্লেখ করে মান্না বলেন, সেই সরকার নির্বাচনে এমন এক সংশোধনী এনেছে যেন আগামীতে আর কেউ তত্ত্বাবধায়ক সরকারের কথা না বলতে পারে। তত্ত্বাবধায়ক সরকারের কথা বললেই সে রাষ্ট্রবিরোধী হয়ে যাবে, সরকার বিরোধী হয়ে যাবে এবং তাকে জেলে নিয়ে গিয়ে অত্যাচার করা হবে। আমরা নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন চাই।

প্রতিবাদ সমাবেশে নাগরিক ঐক্যের উপদেষ্টা এসএম আকরাম বলেন, এই সরকারের অন্যতম কৌশল হলো যখনই কোনো আন্দোলন দানাবেঁধে ওঠে, তখনই জনগণের দৃষ্টি অন্য দিকে নিতে নিজেরাই অন্য একটি ঘটনা ঘটিয়ে ফেলে। অতীতে আমরা এইরকম অনেক দেখেছি। কুমিল্লার ঘটনায় ইকবাল সরকারের সাজানো একটি ঘটনা। এই ধরনের ঘটনা অহরহ ঘটছে। গণজোয়ার যখন ওঠবে তখন কোনো বাঁধ তা ঠেকিয়ে রাখতে পারবে না। আর তখন এই সরকারের পতন অবশ্যম্ভাবী।

Leave a Comment