আমাদের সেরাটা খেলতে পারিনি: মাহমুদউল্লাহ

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর ২৪ ঘণ্টার মধ্যে মুছে গেছে বাংলাদেশের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের আত্মবিশ্বাসী হাসি। হাসবে কী করে! রবিবার (১৭ অক্টোবর) আসরের উদ্বোধনী দিনে যে স্কটল্যান্ডের বিপক্ষে ৬ রানের লজ্জাজনক হার বরণ করেছে টাইগাররা। বাংলাদেশের ব্যাটিং অর্ডার ব্যর্থ হয়েছে স্কটিশদের দেওয়া ১৪১ রানের টার্গেট তাড়া করতে। স্কটল্যান্ডের দুর্দান্ত বোলিংয়ের সামনে যেন ব্যাটিং-ই ভুলে গিয়েছিলেন সাকিব-লিটনরা। ম্যাচ শুরুর আগে বাংলাদেশকে হুমকি দিয়েছিলেন স্কটল্যান্ডের কোচ। সেই হুংকারের ফল ঠিকই পেল স্কটিশরা। অন্যদিকে হার দিয়ে বিশ্বকাপ শুরুর পর বেশ হতাশ মাহমুদউল্লাহ, ‘স্বাভাবিকভাবে আমি হতাশ এবং কেন হতাশ হওয়া উচিত হবে না তার কোনো কারণ নেই।’

তবে হার সত্বেও তার দল আশা হারাচ্ছে না বলে জানান টাইগার অধিনায়ক। সামনে এগিয়ে যেতে উন্নতি দাবি করেন মাহমুদউল্লাহ, ‘আমরা আমাদের সেরা ক্রিকেটটা খেলতে পারিনি। আমরা যদি সেরা ক্রিকেটটা খেলতে পারতাম তবে ভিন্ন এক গল্প লেখা হতো। এখন আমাদের নিশ্চিত করতে হবে পরের ফিক্সচারে আমরা যেন সেরা ক্রিকেটটা খেলি।’ সুপার বারোতে যেতে হলে গ্রুপ পর্বের বাকি দুই ম্যাচে জিততেই হবে বাংলাদেশকে। মাহমুদউল্লাহদের এখন ‘ডু অর ডাই’ অবস্থা। অথচ বাংলাদেশ বিশ্বকাপ আসরে পা রেখেছিল টি-টোয়েন্টিতে দারুণ সফলতা নিয়ে।

জিম্বাবুয়ে সফরে সিরিজ জয়ের পর ঘরের মাটিতে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মতো জায়ান্টদের বধ করে সিরিজ জিতেছিল তারা। কিন্তু মরুর দেশে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচের দুটিতেই (শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড) হেরে যায় বাংলাদেশ। আর এবার বাছাইপর্বে স্কটল্যান্ড চিড় ধরাল টাইগারদের আত্মবিশ্বাসে। সুপার বারোতে যাওয়াটায় এখন শঙ্কার মুখে বাংলাদেশের। কারণ এক ম্যাচে পা ফসকালেই ঘরে ফিরতে হবে মাহমুদউল্লাহদের। ‘বি’ গ্রুপে বাংলাদেশের পরের প্রতিপক্ষ ওমান। যারা কিনা পাপুয়া নিউগিনিকে উড়িয়ে দিয়েছে ১০ উইকেটে। স্বাগতিক হওয়ায় ওমানও চাইবে সুপার বারোতে খেলতে। বাংলাদেশকে তারা ছাড় দিয়ে কথা বলবে না।

Leave a Comment