আগামীকাল থেকে শুরু হচ্ছে পবিত্র হজ্ব

আগামীকাল থেকে শুরু হতে যাচ্ছে পবিত্র হজ্ব। এবারো করোনা মহামারীর মধ্যেই পালিত হবে হজ্ব। হজ্ব পালন করতে ইতিমধ্যেই সৌদি আরবের মক্কা নগরীতে  আসা শুরু করেছেন অনুমতিপ্রাপ্ত হাজীরা। সৌদি আরবের সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে জানানো হয়, সকাল থেকেই মসজিদুল হারাম কর্তৃপক্ষ হাজীদের স্বাগত জানাতে থাকেন। মসজিদুল হারামে উপস্থিত হওয়া হাজীরা পবিত্র কাবা ঘর তাওয়াফ করেন।

করোনাভাইরাস সংক্রমণের কারণে এই বছরও সৌদি আরবের বাইরে থেকে কোনো হজযাত্রী অংশ নিচ্ছেন না। অর্থাৎ বিশ্বের আর কোনো দেশ থেকে কেউ হজ্ব করতে যেতে পারছেন না। শুধুমাত্র সৌদি আরবে বাস করা দেশটির নাগরিক ও বিদেশী বাসিন্দাদের মধ্য থেকে ৬০ হাজার হজযাত্রী হজ্ব  করার অনুমতি পেয়েছেন। 

হজ্বের প্রথম দিন অর্থাৎ রবিবার হাজীরা মক্কা থেকে পূর্বে মিনায় অবস্থানের মাধ্যমে হজ্বের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করবেন । এর পরদিন অর্থাৎ সোমবার সারাদিন দক্ষিণ-পূর্বে আরাফাতের ময়দানে হাজীরা অবস্থান নিয়ে রাতে মিনা-আরাফাতের মধবর্তী মুজদালিফায় অবস্থান নেবেন । মঙ্গলবার হাজীগণ  মিনায় গিয়ে শয়তানের উদ্দ্যেশে জামরাতে পাথর নিক্ষেপ করবেন  এবং সর্বশেষ   কোরবানী ও চুল কাটার মধ্য দিয়ে হাজীরা ইহরাম থেকে মুক্ত হবেন। 

Leave a Comment