অরেগনে বাড়ছে দাবানল সরিয়ে নেওয়া হচ্ছে বাসিন্দাদের

কানাডায় দাবদাহ চলছে যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চল । গতকাল রোববার থেকে যুক্তরাষ্ট্রের অরেগন অঙ্গরাজ্যে বেড়েছে দাবানল এই পরিস্থিতিতে । নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ ক্ষয়ক্ষতির হাত থেকে বাঁচাতে সেখানের বাসিন্দাদের । যুক্তরাষ্ট্রে এই মুহূর্তে ৮০টি দাবানল সক্রিয় রয়েছে , বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছ । ১৬ হাজার একর জমিতে ছড়িয়েছে ও এক রাতের ব্যবধানেই আগুন আর । ২ লাখ ৯০ হাজার একর জমি এখন আগুনে পুড়ছে । ২ হাজার বাসিন্দাকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে ও এসব এলাকার আর ।

অরেগনের দক্ষিণাঞ্চলে দাবানল থেকে ধোঁয়ার কুণ্ডলী কানাডার দিকে যাচ্ছে স্যাটেলাইট থেকে তোলা যুক্তরাষ্ট্রের আবহাওয়া দপ্তরের প্রকাশিত ছবিতে দেখা যায় । বিশেষজ্ঞরা আর বলছেন, জলবায়ু পরিবর্তনের ফলে আবহাওয়া শুষ্ক হয়ে পড়েছে । তবে এই শুষ্ক আবহাওয়ার কারণে আগুন আরও সহজে ছড়িয়ে পড়ছে । কারণে দাবানল আরও বিস্তৃত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে ,এদিকে ঝোড়ো বাতাস এবং বজ্রপাতের । এলাকায় দাবানলের জন্য বজ্রপাতকে দায়ী করেছেন ফায়ার সার্ভিসের কর্মীরা ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লেক তাহো । এলাকায় আগুন ছড়িয়ে পড়েছে সেখানকার ২০ হাজার একরের বেশি ।

প্রায় ২০ হাজার অগ্নিনির্বাপণ কর্মী এবং উদ্ধারকর্মী কাজ করছেন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্টার এজেন্সি ফায়ার সেন্টারের (এনআইএফসি) তথ্য অনুযায়ী, দেশটির পশ্চিমাঞ্চলের অঙ্গরাজ্যগুলোয় । ২৫ লাখ একর জমি আগুনে পুড়েছে চলতি বছরে এই অঞ্চলের । কানাডার অগ্নিনির্বাপণ বিভাগের কর্মীরাও আগুন নিয়ন্ত্রণে কাজ করছেন । ২০টি দাবানলের ঘটনা ঘটেছে ও দেশটির ব্রিটিশ কলম্বিয়া প্রদেশে নতুন করে আর । স্থানীয় কর্তৃপক্ষ ওন্টারিও প্রদেশে ১৫টি নতুন দাবানল দেখা দিয়েছে বলে জানিয়েছে । একজন কর্মী নিহত হয়েছেন বলে জানা গেছে সেখানে অগ্নিনির্বাপণ বিভাগের ।

Leave a Comment