অবশেষে উদ্ধার হলো ঋণের টাকায় কেনা শোয়েবের সেই ট্রাক

মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে রো রো ফেরি শাহ আমানত ডুবে যাওয়ার তিন দিন পরে উদ্ধার হয়েছে শোয়েবের ট্রাক।
দুর্ঘটনার তৃতীয় দিন আজ শুক্রবার (২৯ অক্টোবর) বিআইডাব্লিউটিএর উদ্ধারকারী জাহাজ হামজা ক্রেন দিয়ে টেনে তোলে যানটি। এসময় স্বস্তির নিঃশ্বাস ফেলেন শোয়েব।

এদিকে, ডুবে যাওয়া ট্রাকটি ফিরে পেয়ে স্বস্তির নিঃশ্বাস ফেললেও কপালে চিন্তার ভাঁজ পড়েছে শোয়েবের। কারণ ট্রাকটি নতুন করে চলার উপযোগী করার জন্য প্রয়োজন দুই-তিন লক্ষ টাকা। রংপুর ডেইলীকে শোয়েব বলেন, ব্যাংকে জমির কাগজ মর্গেজ রেখে একটি ট্রাক কিনেছিলেন তিনি। প্রতিদিনের মতো গত বুধবার পটুয়াখালী থেকে সেনা কল্যাণের মালামাল নিয়ে ঢাকায় আসছিলেন। পথে রাজবাড়ীর দৌলতদিয়া ফেরিঘাট থেকে নদী পার হতে শাহ আমানত ফেরিতে ওঠেন। কিন্তু পাটুরিয়া পাঁচ নম্বর ঘাটের কাছে ফেরিটি ডান দিকে কাত হয়ে ডুবে যায়। এসময় ফেরির সঙ্গে ডুবে যায় তাঁর ট্রাকটিও। অবশেষে তিন দিন পর তাঁর ট্রাকটি নদী থেকে ক্রেন দিয়ে ওপরে টেনে তুললেন উদ্ধারকর্মীরা।

ট্রাকটি দেখার পরই স্বস্তির নিঃশ্বাস ফেলেন শোয়েব। কিন্তু পরক্ষণেই আবার চিন্তা ঘিরে ধরে তাঁকে। কারণ যানটি মেরামত করতে এখন কয়েক লক্ষ টাকা লাগবে। কোথায় পাবেন সেই টাকা। নতুন করে ঋণ করারও কোনো জায়গা নাই। শোয়েব বলেন, ‘যেহেতু আমাদের ভুলে এ দুর্ঘটনা ঘটেনি। এখন তদন্ত করে সরকার যদি আমাদের ক্ষতিপূরণ দিয়ে পুনর্বাসন করতো তাহলে আমরা আবার ঘুরে দাঁড়াতে পারতাম।’ গত বুধবার (২৭ অক্টোবর) সকাল পৌনে ১০টার দিকে মানিকগঞ্জের পাটুরিয়ার পাঁচ নম্বর ঘাটে এ দুর্ঘটনা ঘটে। এতে পণ্যবাহী ট্রাকসহ রো রো ফেরি শাহ আমানত কাত হয়ে ডুবে যায়। ফেরিটিতে থাকা ১৭টি ট্রাকের মধ্যে দুটি কাভার্ড ভ্যান পন্টুনে নামতে সক্ষম হলেও বাকি ট্রাকগুলো ফেরির সঙ্গে ডুবে যায় পানিতে।

Leave a Comment