অনারারি ফেলোশিপ পেলেন হৃদ্‌রোগ বিশেষজ্ঞ আফজালুর রহমান

হৃদ্‌রোগ বিশেষজ্ঞ অধ্যাপক আফজালুর রহমানকে অনারারি ফেলোশিপ (এফআইসিসি) প্রদান করেছে ইন্ডিয়ান কলেজ অব কার্ডিওলজি। বাংলাদেশের কার্ডিওলজির উন্নয়ন ও অগ্রগতিতে অবদানের জন্য তাঁকে এই ফেলোশিপ দেওয়া হয়েছে বলে ইন্ডিয়ান কলেজ অব কার্ডিওলজির প্রেসিডেন্ট সম্প্রতি এক চিঠিতে উল্লেখ করেন।

আফজালুর রহমান জাতীয় হৃদ্‌রোগ ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি বাংলা ইন্টারভেনশনাল থেরাপিউটিকস (বিআইটি) নামে একটি একাডেমিক প্রতিষ্ঠান পরিচালনা করছেন। তিনি এই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা চেয়ারপারসন।

অধ্যাপক আফজাল আমেরিকান কলেজ অব কার্ডিওলজি (এসিসি), বাংলাদেশ চ্যাপ্টার প্রতিষ্ঠা করেন এবং বর্তমানে ওই চ্যাপ্টারের গভর্নরের দায়িত্ব পালন করছেন। এ ছাড়া তিনি ‘জার্নাল অব ইনভেসিভ অ্যান্ড ক্লিনিক্যাল কার্ডিওলজি’র মুখ্য সম্পাদক।

অধ্যাপক আফজাল ইন্টারভেনশনাল কার্ডিওলজিতে ওয়াশিংটন ডিসি থেকে ইয়ং লিডারশিপ অ্যাওয়ার্ডসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক সম্মাননা পেয়েছেন। জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে তাঁর ১১৯টি একাডেমিক গবেষণা ও প্রকাশনা রয়েছে।
দেশে কার্ডিওভাসকুলার মেডিসিনের ক্ষেত্রে অসাধারণ অবদানের জন্য তাঁকে বাংলাদেশের ‘আইকন অব দি মডার্ন কার্ডিওলজি’ হিসেবে আখ্যায়িত করা হয়। বিজ্ঞপ্তি

Leave a Comment