সরকারি কর্মকর্তাদের স্যার বা ম্যাডাম ডাকার নিয়ম নেই

সরকারি কর্মকর্তাদের স্যার বা ম্যাডাম ডাকার নিয়ম নেই বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। তিনি বলেছেন, রুলস অব বিজনেসে দুটির কোনোটিই নেই। এ ছাড়া রেগে কথা বলা, তিরস্কার বা দুর্ব্যবহার দুর্নীতির শামিল জনগণের সঙ্গে সরকারি কর্মকর্তাদের কোনো ভেদাভেদ থাকবে না।

আজ মঙ্গলবার বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত মিট দ্য প্রেসে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘আমি সব সময় বলি, হাসিমুখে আপনার অ্যাটিচ্যুডটা ইম্পর্টেন্ট। কারণ সেবা নিতে গেলে ওয়েলকামিং অ্যাটিচ্যুড না থাকলে, আপনি রেগে আছেন, তিরস্কার করছেন, এগুলো দুর্নীতি। আমি বারবার বলেছি, দুর্ব্যবহার দুর্নীতির শামিল। এটা করা যাবে না কোনোভাবেই।

তিনি বলেন, জাতির পিতার নির্দেশনা ছিল, যারা সেবা নিতে আসেন তাদের দিকে তাকাও, তারা তোমার বাবার মতো, ভাইয়ের মতো, আত্মীয়ের মতো। সেবা নিতে আসে জনগণ। তাদের টাকায় তোমাদের বেতন হয়।

তিনি বলেন, আমি নিজেও কর্মকর্তাদের সঙ্গে সংযুক্ত হই, তাদের অনুপ্রাণিত করি। মাঠ প্রশাসনের প্রধান বিভাগীয় কমিশনারদের সঙ্গে নির্দেশনা দিই। তারা অ্যাসিল্যান্ড থেকে শুরু করে ইউএনওদের নিয়ে প্রতিনিয়ত কাজ করছেন। তারা প্রতিদিন তাদেরকে এই বার্তাগুলো দিচ্ছেন যে জনগণের সঙ্গে মিশে যেতে হবে। আমরা জনমুখী জনপ্রশাসন বলতে ওইটাই বলেছি। সে ক্ষেত্রে এখানে কোনো ভেদাভেদ থাকবে না।

বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম-বিএসআরএফ এ সংলাপের আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান তথ্য কর্মকর্তা শাহেনুর মিয়া, সংগঠনের সভাপতি তপন বিশ্বাস, সাধারণ সম্পাদক মাসুদুল হক এ সময় উপস্থিত ছিলেন।

Leave a Comment