রংপুর মহানগরীতে মর্ডানার ভ্যাক্সিন প্রয়োগ শুরু

যুক্তরাষ্ট্র থেকে আসা কোভ্যাক্স সুবিধায় পাওয়া মডার্নার টিকা এসেছে রংপুরে। প্রাথমিক ভাবে আসা মর্ডানার ১২হাজার ডোজ নগরীর আওতায় থাকা বাসিন্দাদের দেয়া হবে। আজ মঙ্গলবার (১৩ ই জুলাই) নগরীর ৪ টি কেন্দ্রে এ টিকাদান কার্যক্রম শুরু হবে।

এ তথ্য জানিয়েছে রংপুর জেলা সিভিল সার্জন ডা হিরম্ব কুমার রায়। এর আগে সিনোফার্ম এবং মডার্নার ৫২ হাজার ডোজ টিকা রংপুরে পৌঁছেছে। সোমবার (১২ জুলাই) রাতে টিকার চালানটি গ্রহন করা হয়েছে।

তিনি বলেন, সিনোফার্মের ৪০ হাজার ডোজ ও মডার্নার ১২হাজার ডোজ টিকা রংপুরে এসে পৌঁছেছে। যুক্তরাষ্ট্র থেকে আসা কোভ্যাক্স সুবিধায় পাওয়া মডার্নার টিকা মাইনাস ১৫ থেকে ২০ ডিগ্রি সেলসিয়াসে রাখতে হয়। তাই আগামীকাল (১৩ই জুলাই) থেকে একমাসের মধ্যে শুধুমাত্র সিটি করর্পোরেশন এলাকার আওতায় থাকা সাধারণ মানুষকে আগামী একমাসের মধ্যে এই টিকার আওতায় আনা হবে। এক্ষেত্রে যারা অক্সফোর্ড এস্ট্রেজেনাকার টিকার জন্য আবেদন করেছিল তাদেরকে আগে দেয়া হবে।

আর চীনের তৈরি সিনোফার্ম দেওয়া হবে জেলার ৭ টি উপজেলায়। ১ম ও ২য় ডোজে এ ৪০হাজার টিকা ব্যবহার করা হবে বলে জানান তিনি।

সিভিল সার্জন আরো বলেন, মডার্নার টিকা সিটি করর্পোরেশন এলাকার ৪টি কেন্দ্রে এবং সিনোফার্ম এর টিকা ৭ টি উপজেলার ১৪ টি কেন্দ্রে দেওয়া হবে।প্রয়োজনে কেন্দ্রের সংখ্যা বাড়ানো হবে বলে জানান তিনি।

Leave a Comment

betvisa