রাজশাহী মেডিকেল হাসপাতালে করোনায় ১৯ জনের মৃত্যু

করোনা শনাক্তের ৬০ শতাংশই ঢাকা বিভাগেকরোনা শনাক্তের ৬০ শতাংশই ঢাকা বিভাগে

রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় আরও ১৯ জন মারা গেছেন। সোমবার (১২ জুলাই) সকাল ৯টা থেকে মঙ্গলবার (১৩ জুলাই) সকাল ৯টা পর্যন্ত হাসপাতালের করোনা আইসোলেশন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় তারা মারা যান। এদের মধ্যে করোনায় ৮ জন, ১০ জন উপসর্গ নিয়ে এবং করোনা নেগেটিভ সত্ত্বেও অন্য শারীরিক জটিলতায় মারা গেছেন আরও একজন।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।এর আগে ১ জুলাই ২২ জন, ২ জুলাই ১৭ জন, ৩ জুলাই ১৩ জন, ৪ জুলাই ১২ জন, ৫ জুলাই ১৮ জন, ৬ জুলাই ১৯ জন, ৭ জুলাই ২০ জন, ৮ জুলাই ১৮ জন, ৯ জুলাই ১৮ জন, ১০ জুলাই ১৪ জন, ১১ জুলাই ১৯ জন এবং ১২ জুলাই ১৪ জনের মৃত্যু হয়েছে আইসোলেশন ইউনিটে।ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বলেন, ২৪ ঘণ্টায় যে ১৯ জন মারা গেছেন এদের মধ্যে ৬ জনের বাড়ি রাজশাহী জেলায়।

এ ছাড়া নাটোরের তিনজন, নওগাঁর তিনজন, পাবনার তিনজন, চাঁপাইনবাবগঞ্জের ‍দুজন, সিরাজগঞ্জের একজন এবং বগুড়ার একজন করে মারা গেছেন। করোনা সংক্রমণ ও উপসর্গ নিয়ে হাসপাতালে এসেছিলেন তারা।তিনি আরও জানান, ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তিনজন করে গেছেন রামেক হাসপাতালের ৩, ৪ ও ১৭ নম্বর ওয়ার্ডে। এ ছাড়া নিবিড় পরিচর্যাকেন্দ্র (আইসিইউ), ১৪, ২৯ ও ৩০ নম্বর ওয়ার্ডে দুজন করে এবং ১, ১৫, ১৬ ও ২৫ নম্বর ওয়ার্ডে একজন করে মারা গেছেন।

২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে মারা গেছেন রাজশাহীর ৪ জন, চাঁপাইনবাবগঞ্জের একজন, নওগাঁর একজন, নাটোরের একজন এবং বগুড়ার একজন। এ ছাড়া উপসর্গ নিয়ে মারা যাওয়া ১০ জনের মধ্যে পাবনার তিনজন, রাজশাহীর দুজন, নাটোরের দুজন, নওগাঁর একজন এবং সিরাজগঞ্জের একজন রয়েছেন। করোনা নেগেটিভ হয়েও অন্যান্য শারীরিক জটিলতায় মারা যাওয়া একমাত্র রোগী নওগাঁ জেলার বাসিন্দা। স্বাস্থ্যবিধি মেনে তাদের মরদেহ দাফনের পরামর্শ দেওয়া হয়েছে।

হাসপাতাল সূত্র জানায়, ৪৫৪ শয্যার করোনা ইউনিটে মঙ্গলবার সকাল ৯টা পর্যন্ত রোগী ভর্তি রয়েছেন ৫০৫ জন। এর মধ্যে আইসিইউতে ভর্তি রয়েছেন ২০ জন। করোনা নিয়ে এ পর্যন্ত ভর্তি রয়েছেন ২৪১ জন। এ ছাড়া উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ১৯৮ জন। করোনা ধরা পড়েনি হাসপাতালে ভর্তি ৬৫ জনের নমুনায়। এ ছাড়া ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ৬৩ জন। এই এক দিনে হাসপাতাল ছেড়েছেন ৭৬ জন।এর আগে সোমবার (১২ জুলাই) রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল ল্যাবে ২৮২ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে ১০০ জন শনাক্ত হয়েছেন।একই দিনে রাজশাহী মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে ৪৩০ জনের।

এর মধ্যে করোনা ধরা পড়েছে ১৪৩ জনের নমুনায়। পরীক্ষার অনুপাতে রাজশাহীর ৩৩ দশমিক ৬৯ শতাংশ এবং নওগাঁর ৩৪ দশমিক ৯৮ শতাংশ নমুনায় করোনা শনাক্ত হয়েছে।প্রসঙ্গত, গত বছরের এপ্রিল থেকে এই বছরের জুন পর্যন্ত রামেক হাসপাতালে ভর্তি হয়েছেন ৭ হাজার ১৬১ জন রোগী। এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়ে গেছেন ৫ হাজার ৯২৭ জন। এই ১৪ মাসে মারা গেছেন ১ হাজার ৭৮ জন। এর মধ্যে করোনায় মৃত্যু হয়েছে ৩৪৬ জনের। অন্যদের মৃত্যু হয়েছে উপসর্গ নয়তো অন্যান্য শারীরিক জটিলতায়।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *