রংপুরে বিলুপ্ত প্রজাতির পেঁচা উদ্ধার

রংপুরে বিলুপ্ত প্রজাতির পেঁচা উদ্ধার

ঝড়ের কবলে পড়ে একটি বিলুপ্তপ্রায় প্রজাতির পেঁচা রংপুরে উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার (২৯ এপ্রিল) বিকেলে শহরের ধাপ ইঞ্জিনিয়ারপাড়া থেকে পেঁচাটিকে উদ্ধার করা হয়। বন বিভাগ মনে করে যে এটি লাহমি পেঁচার একটি বিপন্ন প্রজাতি।

বুধবার (২ 26 এপ্রিল) রাতে রংপুরে প্রবল বাতাস বইছে বলে জানা গেছে। বৃহস্পতিবার (২৯ এপ্রিল) সকালে ধপ ইঞ্জিনিয়ার পাড়ায় মাহবুবুজ্জামানের বাড়ির উঠোনে পড়ে থাকা অসুস্থ পেঁচার উপর কাকের ঝাঁকুনি আক্রমণ করে। এ সময় মাহবুবুজ্জামানের ছেলে জাগরণ ইসলাম পেঁচাটিকে উদ্ধার করে একটি খাঁচায় বন্দী করেন।

খবর পেয়ে সামাজিক বন বিভাগের রংপুর রেঞ্জের কর্মকর্তা মোশারফ হোসেন, বন্যপ্রাণী ও জীব বৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা স্মৃতি সিংহ রায়, নৌকায় গোলাম নূর ঘটনাস্থলে গিয়ে পেঁচাটিকে বন বিভাগে নিয়ে এসেছিলেন চিকিৎসার জন্য।

সামাজিক বন বিভাগের রংপুর রেঞ্জের কর্মকর্তা মোশাররফ হোসেন বলেন, “রংপুর ধাপ ইঞ্জিনিয়ারপাড়ায় বিরল প্রজাতির পেঁচা উদ্ধারের খবরে আমরা বন বিভাগের পক্ষ থেকে সেখানে এসেছি।” বাংলাদেশে প্রায় 16 প্রজাতির পেঁচা রয়েছে।

এটি লাহমি পেঁচা বলে মনে করা হয়। এই পেঁচা বিরল এবং বাংলাদেশের প্রায় বিলুপ্তপ্রায়। আমরা পেঁচাটিকে বন বিভাগের কাছে নিয়ে যাব এবং ওষুধ দিয়ে এটি নিরাময় করব এবং আবার প্রকৃতির সামনে তুলে ধরব।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *