অক্সিজেন সরবরাহ বাড়ানোর পরামর্শ কমিটির

কোভিড -১ on সম্পর্কিত জাতীয় প্রযুক্তিগত উপদেষ্টা কমিটি রাজধানীর জেলা হাসপাতালে আইসইউ এবং কেন্দ্রীয় অক্সিজেনের সরবরাহ বাড়ানোর পাশাপাশি করোনার সংক্রমণের ক্ষেত্রে সুপারিশ করেছে। এ ছাড়া কমিটি জনবল তৈরিসহ বিশেষায়িত হাসপাতালে করোনার চিকিত্সা দেওয়ার পক্ষেও মতামত দিয়েছে।

বৃহস্পতিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এই পরামর্শক কমিটি একথা জানায়।

একটি বিজ্ঞপ্তিতে কোভিড -১৯ সম্পর্কিত জাতীয় কারিগরি উপদেষ্টা কমিটি বেসরকারী খাতে করোনভাইরাস পরীক্ষার ব্যয় হ্রাস করার পরামর্শ দিয়েছে। তারা রিয়েল টাইম-পিসিআর টেস্টের মূল্য 1,500 থেকে 2000,000 করে নির্ধারণ করার পরামর্শ দিয়েছে।

কমিটি জানিয়েছে করোনার টেস্ট কিটের দাম কমেছে। আগে এটি ছিল 2,600 থেকে 3,000 টাকা। এখন দাম আটশ থেকে এক হাজার টাকায় নেমে এসেছে।

এর পরিপ্রেক্ষিতে কমিটি পরীক্ষার সংখ্যা বাড়ানোর লক্ষ্যে বেসরকারী পর্যায়ে করোনার পরীক্ষার পুনঃমূল্য নির্ধারণের সুপারিশ করেছে।

বৈঠকে কমিটি বলেছে যে প্রতিবেশী ভারতে করোনাভাইরাসের একটি নতুন স্ট্রেন চিহ্নিত করা হয়েছে। এ জন্য বাংলাদেশকে অবশ্যই সতর্ক হতে হবে। ভারত থেকে কেউ যদি বাংলাদেশে আসে তবে তাকে অবশ্যই 14 দিনের পৃথক অবস্থা নিশ্চিত করতে হবে।

কমিটি আরও বলেছে যে হাসপাতাল থেকে পালিয়ে যাওয়ার পরে সম্প্রতি ভারত থেকে করোনভাইরাসটির সংস্পর্শে আসা 10 জনকে সনাক্ত করে কোয়ারেন্টাইন নিশ্চিত করা হবে।

কোভিড -১৯-এর জাতীয় কারিগরি উপদেষ্টা কমিটির সভাপতি অধ্যাপক ড। মোহাম্মদ সাহিদুল্লাহর সভাপতিত্বে এবং বৈঠকে সদস্যরা উপস্থিত ছিলেন।

বৈঠকে আশঙ্কা করা হয়েছিল যে ভারতে স্থানান্তরের কারণে বাংলাদেশের বর্তমান মন্দা পরিবর্তিত হতে পারে। কমিটি এর জন্য পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ নিশ্চিত করার পরামর্শ দিয়েছে।

সভায় মহাখালী ঢাকা উত্তর সিটি কর্পোরেশন হাসপাতালে প্রসূতি কোণ বা ইউনিট স্থাপনেরও পরামর্শ দেওয়া হয়। এছাড়াও সরকার বিভিন্ন হাসপাতালে করোনায় আক্রান্ত গর্ভবতী মহিলাদের পরিষেবা নিশ্চিত করতে গৃহীত উদ্যোগগুলি দ্রুত বাস্তবায়নের জন্য অনুরোধ করেছে।

কমিটির পর্যবেক্ষণ হ’ল স্বাস্থ্যকর্মীরা ‘বার্ন আউট’ হয়ে উঠছেন। এই অবস্থা থেকে মুক্তি পাওয়ার জন্য, কোভিড -19 রোগীদের চিকিত্সার জন্য ডাক্তারদের একটি নতুন দল (নতুন সেট) প্রস্তুত করার পরামর্শ দেওয়া হচ্ছে।

তদ্ব্যতীত, লকডাউনের সময় চিকিত্সকদের ভ্রমণ সহজ রাখার জন্য এবং তারা পর্যাপ্ত মানের পিপিই পাচ্ছেন কিনা তা পর্যবেক্ষণ করার জন্যও জোর দেওয়া হয়েছে।

একই সাথে চতুর্থ শ্রেণির কর্মী, নার্স, টেকনিশিয়ান এবং অ্যানাস্থেসিস্ট নিয়োগের উপর জোর দেওয়া হয়েছিল।

কমিটি মনে করে জনবলের ঘাটতির কারণে সেবার মান বাড়ানো সম্ভব নয়।

Leave a Comment