যুক্তরাষ্ট্র ১২ রুশ জাতিসংঘের কূটনীতিককে দেশ ছেড়ে চলে যেতে বলেছে

রাষ্ট্রদূত রিচার্ড মিলস, জাতিসংঘে মার্কিন যুক্তরাষ্ট্রের ডেপুটি প্রতিনিধি রাষ্ট্রদূত রিচার্ড মিলস বলেছেন, “কূটনীতিক হিসাবে তাদের দায়িত্ব ও বাধ্যবাধকতা অনুসারে নয় এমন কার্যকলাপে জড়িত থাকার কারণে ১২ রুশ জাতিসংঘের কূটনীতিককে দেশ ছেড়ে যেতে বলেছে যুক্তরাষ্ট্র। সোমবার বিকেলে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকে একথা বলেন।

জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, বহিষ্কারের বিষয়ে মিলসের ব্যাখ্যা “সন্তোষজনক নয়।”

জাতিসংঘে মার্কিন মিশনও একটি বিবৃতিতে বলেছে যে ১২ জন রুশ কূটনীতিক “গোয়েন্দা সংস্থার সদস্য…যারা আমাদের জাতীয় নিরাপত্তার প্রতিকূল গুপ্তচরবৃত্তিমূলক কার্যকলাপে লিপ্ত হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসের সুযোগের অপব্যবহার করেছে।”

“আমরা সদর দফতরের চুক্তি অনুযায়ী এই ব্যবস্থা নিচ্ছি। আজকের অ্যাকশনটি বেশ কয়েক মাস ধরে কাজ করছে, “মার্কিন মিশনের মুখপাত্র অলিভিয়া ডাল্টন বলেছেন।

নেবেনজিয়া সোমবার বিকেলে জাতিসংঘে পূর্ববর্তী প্রেস ব্রিফিংয়ের সময় বহিষ্কারের খবর প্রথম ঘোষণা করেন। তিনি বলেছিলেন যে তিনি জানেন না যে ১২ জন কূটনীতিকদের ছেড়ে যেতে বলা হয়েছে, তবে মার্কিন কর্মকর্তারা জাতিসংঘে রাশিয়ান মিশন পরিদর্শন করেছেন এবং আগামী সোমবার, মার্চ ৭ এর মধ্যে তাদের দেশ ত্যাগ করার দাবিতে একটি চিঠি দিয়েছেন।

নেবেনজিয়া সাংবাদিকদের বলেন, “আমি এইমাত্র তথ্য পেয়েছি যে মার্কিন কর্তৃপক্ষ জাতিসংঘে রাশিয়ান মিশনের বিরুদ্ধে আরেকটি প্রতিকূল পদক্ষেপ নিয়েছে যা তারা যে স্বাগতিক দেশের চুক্তি করেছিল তার প্রতিশ্রুতি লঙ্ঘন করেছে।” “তারা এইমাত্র রাশিয়ান মিশন পরিদর্শন করেছে এবং আমাদের একটি নোট দিয়েছে যাতে তারা যা চায় তা করার জন্য আমাদের নির্দেশ দেয়।”

সিএনএন আরও তথ্যের জন্য স্টেট ডিপার্টমেন্টের সাথে যোগাযোগ করেছে

তথ্যসূত্র: সিএনএন

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *